AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৮০ বছর বাঁচতে যা করছেন এই  মার্কিন ধনকুবের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৩১ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০২১
১৮০ বছর বাঁচতে যা করছেন এই  মার্কিন ধনকুবের

অন্তত ১৮০ বছর বাঁচতে চান। তাই ইনজেকশনের মাধ্যমে নিজের ‘স্টেম কোষ’ নিজের শরীরে বার বার ঢুকিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার ৪৭ বছর বয়সি ধনকুবের ডেভ অসপ্রে। প্রতি বারে তার খরচ হচ্ছে ২৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় অঙ্কে প্রায় ১৮ লক্ষ টাকা। ‘স্টেম কোষ’ নেওয়ার পরে তার মত, এক এক দফায় নাকি অনেকটা করে যৌবন ফিরে পাচ্ছেন তিনি।

যৌবন ধরে রাখা এবং দীর্ঘ দিন কী ভাবে বাঁচা যায়, তা নিয়ে ডেভ অসপ্রের পরীক্ষা নিরীক্ষার কথা অনেকেই জানেন। দৈনন্দিন অভ্যাস থেকে প্রাতঃরাশকে সম্পূর্ণ বাদ দেওয়া, নিয়মিত বেশি পরিমাণে কফি খাওয়া— এ সব নিয়ে বহু দিনই নানা তত্ত্ব দিয়ে আসছেন তিনি। এ বার তার সঙ্গে যুক্ত হয়েছে শরীরে ‘স্টেম কোষ’ প্রবেশ। ডেভের ভাষায় এটি ‘বায়োহ্যাকিং’। 

তার মতে, অচিরেই এই পদ্ধতি সাধারণ মানুষের মানুষের মধ্যে বিপুল জনপ্রিয় হয়ে উঠবে। যে ভাবে হাতে হাতে মোবাইল, সে ভাবেই নাকি সবাই এই ‘বায়োহ্যাকিং’ করাতে ছুটবেন।

কেন ১৮০ বছর বাঁচতে চান? ডেভের কথায়, ‘‘পৃথিবীকে আমার অনেক কিছু দেওয়ার আছে। খুব কম সময়ে সেটা সম্ভব নয়।’’ যাঁদের বয়স ৪০ বছরের কম, তাঁরা যদি এই সময় থেকেই ‘স্টেম কোষ’-এর এই ব্যবহার শুরু করেন, তা হলে ১০০ বছর বয়সে পৌঁছেও একই রকম যৌবনে ভরপুর থাকবেন বলে মত তাঁর।

ইতিমধ্যেই যৌবন ধরে রাখার গবেষণায় ১০ লক্ষ মার্কিন ডলার খরচ করে ফেলেছেন ডেভ। ‘‘বয়স যখন কম থাকে, স্টেম কোষগুলো শরীরের ক্ষয় দ্রুত কমিয়ে দেয়। কিন্তু বয়স বাড়তে থাকলে স্টেম কোষের ক্ষমতা কমতে থাকে। নিজের অল্প বয়সের স্টেম কোষ আগে থেকে জমিয়ে রাখা যায়, এবং যদি সময়ে সময়ে সেই স্টেম কোষ শরীরে ঢুকিয়ে নেওয়া যায়, তা হলে শরীরের ক্ষয় আটকে ফেলা যাবে’’, বলছেন ডেভ। 

তবে এর পাশাপাশি খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রাতেও বেশ কিছু বদল এনেছেন এই ধনকুবের। বলছেন, গোটা প্রক্রিয়ার ফলে বয়স বৃদ্ধির কোনও চিহ্নই তাঁর শরীরের আর দেখা যাচ্ছে না।

একুশেসংবাদ/ অমৃ

Link copied!