AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মানসম্মত উচ্চশিক্ষা ও গবেষণাকে গুরত্ব দেওয়ার পরামর্শ ইউজিসি’র


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:১৫ পিএম, ২১ এপ্রিল, ২০২৪
মানসম্মত উচ্চশিক্ষা ও গবেষণাকে গুরত্ব দেওয়ার পরামর্শ ইউজিসি’র

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ২০২৪-২০২৫ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কর্মপরিকল্পনা প্রণয়নে দেশের উচ্চশিক্ষা ও গবেষণাকে বিশ্বমানে উন্নীত করা এবং মানসম্মত উচ্চশিক্ষা ব্যবস্থাপনায় গুণগতমান নিশ্চিতকরণের পরামর্শ দিয়েছেন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। 

আগামী অর্থবছরের জন্য ইউজিসি’র এপিএ চুক্তির খসড়া কর্মপরিকল্পনা প্রণয়নে রবিবার (২১ এপ্রিল ২০২৪) অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি এপিএ কমিটির আহ্বায়ক প্রফেসর আলমগীর বলেন, এপিএ’র কর্মপরিকল্পনা প্রণয়নে দেশের আর্থ-সামাজিক চাহিদা বিবেচনায় নিতে হবে। এ অনুসারে মানসম্মত উচ্চশিক্ষার সম্প্রসারণ এবং উচ্চশিক্ষায় সমঝোতা ও সহযোগিতা জোরদারসহ দক্ষতা উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানির ঘটনা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। দেশের বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানী বন্ধ করতে গৃহীত পদক্ষেপ তিনি এপিএ’র কর্মপরিকল্পনায় যুক্ত করার পরামর্শ দেন। তিনি এপিএ কর্মপরিকল্পনা সুনির্দিষ্ট ও লক্ষভেদী করা, সময়মতো ও সুষ্ঠু বাস্তবায়নের আহ্বান জানান। প্রফেসর আলমগীর ইউজিসিতে চলমান আইসিএসইটিইপি ও হিট প্রকল্পের সংশ্লিষ্ট বছরের বাস্তবায়নযোগ্য কার্যাবলিও অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেন। 

কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ও সচিব (রুটিন দায়িত্ব) ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে কর্মশালায় গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, জেনারেল সার্ভিসেস, এস্টেট এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহমেদ জাহাঙ্গীর, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) রেজাউল করিম হাওলাদার, আইসিএসইটিইপি‍‍`র প্রকল্প পরিচালক প্রফেসর ড. আমিনুল হক আকন্দ, হিটের প্রকল্প পরিচালক প্রফেসর ড.  আসাদুজ্জামানসহ ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউজিসি’র উপপরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট বিষ্ণু মল্লিক।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!