AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অনলাইনে নয়, সশরীরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:২১ পিএম, ২০ অক্টোবর, ২০২০
অনলাইনে নয়, সশরীরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনলাইন মাধ্যম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পাশাপাশি ভর্তি পরীক্ষার নম্বর বিভাজনেও বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। 

মঙ্গলবার ডিনস কমিটির বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনলাইনে না সরাসরি নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য আজ বিশ্ববিদ্যালয়ের ডিন কমিটির বিশেষ সভা বসে। 

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন। 

ঢাবি জানায়, করোনার কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ভর্তি-পরীক্ষা শিক্ষার্থীদের নিজস্ব বিভাগে নেওয়ার কথাও হয়েছে। অর্থাৎ যে শিক্ষার্থী যে বিভাগের, তিনি সেই বিভাগে পরীক্ষা দেবেন। এর ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ঢাকায় আসতে হবে না।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ‘আমরা ভর্তি-পরীক্ষা নেবো। সব অনুষদের ডিন এই বিষয়ে অভিমত দিয়েছেন। করোনা পরিস্থিতি বিবেচনা করে এইচএসসির  মূল্যায়নের ফল ঘোষণার পর ডিসেম্বরে আমরা ভর্তি পরীক্ষা নেবো।’

অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না, জানতে চাইলে সাদেকা হালিম বলেন, ‘এ বিষয়ে কোনো দিনই অভিমত দেওয়া হয়নি। আমরা অনলাইনে নেবো না, সরাসরি পরীক্ষা নেবো।’ তিনি আরও বলেন, ‘আমরা ঢাবির কোয়ালিটি মেইনটেইন করতে চাই। পরবর্তী সময়ে ধীরে ধীরে এই বিষয়ে আরও আলোচনা হবে। আমরা স্বাস্থ্যবিধি মেনে হয়তো বা বিভাগভিত্তিক হিসেবে পরীক্ষা নিয়ে নেবো। যেন শিক্ষার্থীদের ঢাকায় না আসতে হয়।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সরাসরিই হবে।’ তবে, ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের ভর্তিপরীক্ষা নেওয়া চিন্তা আছে বলেও তিনি জানান।

একুশে সংবাদ/রা/এআরএম

Link copied!