AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাড়ল বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:৫৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪
বাড়ল বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম ও কলকারখানায় ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুতের গ্যাসের দাম ঘনমিটারে ৭৫ পয়সা বাড়িয়েছে সরকার। এই মূল্যবৃদ্ধি ফেব্রুয়ারি মাস থেকেই কার্যকর হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বেড়েছে। এছাড়া কলকারখানায় ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুতের গ্যাসের দামও প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে বিদ্যুতে ব্যবহৃত প্রতি ইউনিট গ্যাসের দাম ১৪ টাকা এবং ক্যাপটিভে ৩০ টাকা ৷ এর ফলে বিদ্যুতের উৎপাদন খরচ বাড়বে ৷ তবে বাসাবাড়ি ও পরিবহনের গ্যাসের দাম বাড়েনি।

এর আগে সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রতি ইউনিট বিদ্যুতের দাম সর্বনিম্ন ৩৪ পয়সা থেকে সর্বোচ্চ ৭০ পয়সা বাড়ছে; নতুন দাম আগামী মার্চর প্রথম সপ্তাহ থেকে কার্যকর হবে। এছাড়াও সমন্ব করা হবে তেলের দাম।

বিদ্যুতে বর্তমানে সরকার বছরে ৪৩ হাজার কোটি টাকা ভর্তুকি দেয় জানিয়ে প্রতিমন্ত্রী জানান, বিদ্যুতে ভর্তুকি থেকে বের হয়ে যাওয়ার জন্য বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। এরই অংশ হিসেবে আগামী তিন বছর বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই বিদ্যুতের এই নতুন দাম কার্যকর হবে।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা
 

Link copied!