AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১০ দফায়  টাকার মান কমলো ৬ টাকা ৭০ পয়সা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৪০ পিএম, ২১ জুন, ২০২২
১০ দফায়  টাকার মান কমলো ৬ টাকা ৭০ পয়সা

দেশে আবারও ডলারের বিপরীতে টাকার মান ১০ পয়সা কমেছে। আজ মঙ্গলবার (২১ জুন) কেন্দ্রীয় ব্যাংক প্রতি ডলার বিক্রি করেছে  ৯২ টাকা ৯০ পয়সা করে যা গতকাল (সোমবার) ছিল ৯২ টাকা ৮০ পয়সা।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত দুই মাসে ১০ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। এই সাথে টাকার মান কমেছে ৬ টাকা ৭০ পয়সা। এখন আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলার প্রতি খরচ করতে হবে ৯২ টাকা ৯০ পয়সা। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

 

এদিকে গত মাসে ডলারের দাম বেড়ে খোলাবাজারে প্রতি ডলার ১০২ টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছিল। পরে কিছুটা কমে তবে বর্তমানে খোলাবাজারে ৯৭ থেকে ৯৯ টাকায় ডলার বেচাকেনা হচ্ছে।

 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য থেকে জানা যায়, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলারের সংকট শুরু হয়, যা এখনও অব্যাহত আছে। ২০২১ সালের আগস্টের শুরুতেও আন্তব্যাংকে প্রতি ডলারের মূল্য একই ছিল। তবে গত বছরের ৩ আগস্ট থেকে দু-এক পয়সা করে বাড়তে বাড়তে গত বছরের ২২ আগস্ট প্রথমবারের মতো ডলারের দাম ৮৫ টাকা ছাড়ায়।

 

এ বছরের ৬ জানুয়ারি পর্যন্ত আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কেনাবেচা হয়েছিল ৮৫ টাকা ৮০ পয়সা, যা ৯ জানুয়ারি বেড়ে দাঁড়িয়েছে ৮৬ টাকা। গত ২৩ মার্চ তা বেড়ে ৮৬ টাকা ২০ পয়সায় বেচাকেনা হয়। গত ২৭ এপ্রিল ডলারপ্রতি ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৪৫ পয়সায় বেচাকেনা হয়েছে। গত ১০ মে ডলারপ্রতি আরও ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৭০ পয়সায় বেচাকেনা হয়েছে। গত ১৬ মে আন্তব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কেনাবেচা ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর ২৩ মে আবারও ৪০ পয়সা বাড়িয়ে ডলারের দাম ৮৭ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়।  

 

এরপর ২৯ মে বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৯ টাকা বেঁধে দেয়। গত ২ জুন আরও ৯০ পয়সা বাড়িয়ে ডলার দাম ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়। গত ১৫ জুন ডলার দাম ছিল ৯২ টাকা ৮০ পয়সা। মঙ্গলবার (২১ জুন) ডলার প্রতি দাম বেড়ে ৯২ টাকা ৯০ পয়সায় বিক্রি হয়েছে, যা ডলারের দামের সর্বোচ্চ রেকর্ড।

 

একুশে সংবাদকম/ন.ফ.জা.হা

Link copied!