ঢাকা রবিবার, ০৫ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আবারও শীর্ষ করদাতা বিএটি বাংলাদেশ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৫৩ পিএম, ২৫ নভেম্বর, ২০২১
আবারও শীর্ষ করদাতা বিএটি বাংলাদেশ

২০২০-২০২১ কর বছরের অন্যতম শীর্ষ করদাতা হিসেবে বিএটি বাংলাদেশকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর প্রদানে অবদান রাখায় ‘ম্যানুফ্যাকচারিং-অন্যান্য’ বিভাগে বিএটি বাংলাদেশকে পুরস্কৃত করা হয়েছে।
 
বুধবার (২৪ নভেম্বর) বিএটি বাংলাদেশ রাজধানীর অফিসার্স ক্লাবে আয়োজিত  অনুষ্ঠানে  এই সম্মাননা গ্রহণ করেন। 

বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনীম ও প্রতিষ্ঠানটির হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স শেখ শাবাব আহমেদ এ সম্মাননা গ্রহণ করেন।

জাতীয় কোষাগারে বিগত ২০২০-২১ কর বছরে বিএটি বাংলাদেশ প্রায় ৯০০ কোটি টাকা আয়কর হিসাবে জমা দিয়েছে। আয়করের পাশাপাশি অর্থবছরে কোম্পানিটি প্রায় ২৫ হাজার কোটি টাকা মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক হিসাবে জমা দিয়েছে। সব মিলিয়ে কোম্পানিটি বিগত ২০২০-২১ অর্থবছরে প্রায় ২৬ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। যা কি না সরকারি মোট অভ্যন্তরীণ রাজস্ব আয়ের প্রায় ১০ শতাংশ।

করদাতার স্বীকৃতি পাওয়া প্রসঙ্গে বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনীম বলেন, যেকোনো সম্মাননা পেলে তো ভালো লাগবেই। জাতীয় রাজস্ব বোর্ড যেভাবে স্বীকৃতি দিচ্ছে, বিশেষ করে যারা নিয়ম মেনে ব্যবসা করে আসছে তাদের উৎসাহিত করা হচ্ছে। এটা নিয়ে কিন্তু একটা সামাজিক আন্দোলন তৈরি হয়ে গেছে। বিএটি বাংলাদেশ  অনেক বছর ধরে সর্বোচ্চ করদাতা হয়ে আসছে। এনবিআরের এই উদ্যোগ আমাদের জন্য ভালো অবদান রাখবে যা জাতীয় অর্থনীতিকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে আগামীতে আরও বড় করদাতা তৈরি করবে। 

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মোহাম্মদ জসিমউদ্দিন উপস্থিত ছিলেন।


একুশে সংবাদ/আরিফ/বাবু