AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
স্পেন ও সুইডিশ রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বড় আকারে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রী’র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৬ পিএম, ৩ ডিসেম্বর, ২০২০
বড় আকারে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রী’র

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কগুলোতে তৈরী পোশাক, পাট, চামড়া এবং ওষুধ শিল্পে আরো বড় আকারের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে আজ গণভবনে স্পেনের রাষ্ট্রদূত ফ্যান্সিসকো ডি এসিস বেনিতেজ সৌজন্য সাক্ষাতকালে তিনি এই আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছি। আমরা সেখানে অনুকূল পরিবেশ এবং সুযোগ সৃষ্টি করেছি। কাজেই স্পেন সেখানে বিনিয়োগ করতে পারে।’

‘তৈরী পোশাক ছাড়াও, পাট, চামড়া এবং ওষুধ শিল্প সাম্প্রতিক সময়ে বাংলাদেশে শক্তিশালী পর্যায়ে উঠে এসেছে এবং স্পেন এসব খাতে বিনিয়োগের বিষয়ে চিন্তা-ভাবনা করতে পারে,’ বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলিতে বিনিয়োগের মাধ্যমে স্পেনীয় বিনিয়োগকারীরা বাংলাদেশের দেয়া কর অবকাশ সুবিধা এবং আকর্ষণীয় বৈদেশিক বিনিয়োগ-বান্ধব প্যাকেজ গ্রহণ করতে পারবেন।

‘তাঁরা (স্পেনের বিনিয়োগকারীরা) দেশের অভ্যন্তরীণ বিশাল বাজার এবং আঞ্চলিক বাজারের সুবিধাও নিতে পারে,’ অভিমত দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের শতবর্ষ মেয়াদি ‘ডেল্টা পরিকল্পনা-২১০০,’ এর উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্পেন চাইলে বাংলাদেশের নৌপরিবহন খাতেও বিনিয়োগ করতে পারে।’
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং স্পেনের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে।
কোভিড-১৯ মহামারী প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশ থেকে ৫ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। যদিও তাঁর সরকার পরিস্থিতির উত্তোরণে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

শেখ হাসিনা বলেন, তাঁর সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে কোভিড-১৯ মহামারীর মধ্যেও অনেক দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভাল অবস্থায় রয়েছে।
বাংলাদেশ কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির প্রতীক্ষায় রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার জনগণের মধ্যে ভ্যাকসিন বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

স্পেনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের পদক্ষেপের ভূয়শী প্রশংসা করেন।
তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বে নেতৃস্থানীয় ভূমিকারও প্রশংসা করেন।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, স্পেন বাংলাদেশের সঙ্গে অবকাঠামো উন্নয়ন এবং রেল খাতের সম্প্রসারণে নিবিঢ় ভাবে কাজ করতে আগ্রহী।
তিনি বলেন, স্পেন বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানীর ক্ষেত্রে চতুর্থ সবচেয়ে বড় গন্তব্যস্থল।

প্রধানমন্ত্রী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে তাঁকে সবরকম সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ১০ নভেম্বর স্পেন সরকার আয়োজিত ‘বহুপাক্ষিকতা জোরদারে পদক্ষেপ গ্রহনের আহ্বান’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে ভিডিওতে বক্তৃতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

একুশে সংবাদ /ব/এস

Link copied!