AB Bank
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাবনা জেলার প্রথম অ্যামেচার রেডিও‍‍`র লাইসেন্স পেলো ভাঙ্গুড়ার রাব্বি


পাবনা জেলার প্রথম অ্যামেচার রেডিও‍‍`র লাইসেন্স পেলো ভাঙ্গুড়ার রাব্বি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন পাবনার ভাঙ্গুড়া উপজেলার গোলাম রাব্বি (২৬)। এই লাইসেন্সের মাধ্যমে পাবনা জেলার প্রথম লাইসেন্সধারী হিসাবে নাম লেখালেন তিনি।

২০১৮ সালের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত অ্যামেচার রেডিও লাইসেন্সের লিখিত পরীক্ষার অংশগ্রহণ করেন গোলাম রাব্বি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ২০২৩ S21GRP কলসাইন প্রদান করে অ্যামেচার রেডিও। আর সেই লাইসেন্স ইস্যু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে গোলাম রাব্বি নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করার অনুমতি পেয়েছেন।

মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুন:স্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সাথে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

গোলাম রাব্বি ১৯৯৭ সালে পাবনা জেলার ভাঙ্গুড়া পৌরসভার ভাঙ্গুড়া বাজারের এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। গোলাম রাব্বি ভাঙ্গুড়ার বিশিষ্ঠ পরিবহন ব্যবসায়ী ও ভাঙ্গুড়া বাস টার্মিনালের সাধারণ সম্পাদক মাসুদ রানার ছেলে। সে সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি পাস করেন। বর্তমানে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজে অধ্যায়নরত এবং সাবেক রাষ্ট্রদূত এম হোসেন আলী মুক্ত মহা স্কাউটস গ্রুপ ভাঙ্গুড়া পাবনার গ্রুপ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

পাবনা জেলার প্রথম অ্যামেচার রেডিও লাইসেন্স পাওয়া গোলাম রাব্বি জানান, অ্যামেচার রেডিও হলো একটি রেডিও বিজ্ঞানভিত্তিক কার্যক্রম। ১৮৯০ সালে রেডিও বিজ্ঞানী মার্কনির হাত ধরে শুরু হয়েছিল এই রেডিওর কার্যক্রম। এটি শুধু শখই নয়, দুযোর্গের সময় উদ্ধারকাজে হ্যামরা অগ্রণী ভূমিকা পালন করেন। দুর্যোগে তিনিও অন্য অ্যামেচার রেডিও অপারেটর বা হ্যামদের মতো সর্বোচ্চ সহযোগিতা করার ইচ্ছা প্রকাশ করেছেন।

দেশের অ্যামেচার রেডিও অপারেটরদের সংগঠন ‘অ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (এআরএসবি)’- এর সাধারণ সম্পাদক অনুপ কুমার ভৌমিক একুশে সংবাদ. কমকে বলেন, পাবনা জেলার প্রথম অ্যামেচার রেডিও‍‍`র 

লাইসেন্সধারী হওয়ায় গোলাম রাব্বিকে অভিনন্দন জানাই। প্রকৃতিক দুর্যোগের সময় প্রচলিত টেলিকম নেটওয়ার্ক বিধ্বস্ত হয়। এসময় দুযোর্গের ক্ষয়ক্ষতি ও উদ্ধারকারীদের সাহায্যের জন্য রাষ্ট্রের অঘোষিত দূত হিসেবে কাজ করেন একজন অ্যামেচার রেডিও অপারেটর বা হ্যাম। 
 

অনুপ কুমার ভৌমিক আরও বলেন, অ্যামেচার রেডিও সব সময় মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে সরকারকে সহযোগিতা করে থাকে। বাংলাদেশে নব্বইয়ের দশকের পর অ্যামেচার রেডিও স্থিমিত হয়ে পড়ে। ২০১৩ সাল থেকে বিটিআরসির যুগোপযোগী কিছু সিদ্ধান্তে বর্তমানে বাংলাদেশের অ্যামেচার রেডিও অপারেটররা দেশে ও দেশের বাইরে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। ২০১৮ সালে যাত্রা শুরু করে এআরএসবি একটি সবুজ পৃথিবী বিনির্মাণ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও দুর্গতদের পাশে থাকতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!