AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বরিশালে মশক নিধনে নতুন যন্ত্র নিয়ে সংবাদ সন্মেলন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,বরিশাল
০৩:২৬ পিএম, ১২ নভেম্বর, ২০২৩
বরিশালে মশক নিধনে নতুন যন্ত্র নিয়ে সংবাদ সন্মেলন

কোন ধরনের রাসায়নিক পদার্থ ও ক্যামিকেল ছাড়াই মশক নিধন নিয়ে সংবাদ সন্মেলন করেছে সেচ্ছাসেবী সংগঠন জেসিআই। ক্রমবর্ধমান ডেঙ্গু সংকট নিরসন প্রচেষ্টায় মশাবাহিত রোগ প্রতিরোধে সচেতনতা মূলক ‍‍`শিখবো, মানবো, মশাকে হারাবো‍‍` শীর্ষক কার্যক্রম শুরু করেছে সংগঠনটির ট্যাকনোলজি পার্টনার থিংক গ্রুপ। মশক নিধনে প্রতিষ্ঠানটি নিয়ে এসেছে বিশেষ মেশিন। 

গতকাল শনিবার (১১ নভেম্বর) সকালে বরিশাল রিপোর্টার্স ইউনিটির বীর মুক্তিযোদ্ধা শহীদ জননী সাহান আর বেগম স্মৃতি মিলনায়তনে এ বিষয় এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে উদ্ভাবিত মশার মেশিনটির সম্পর্কে অবহিত করেন সেচ্ছাসেবী সংগঠন জেসিআই ঢাকা সেন্ট্রাল এক্সিকিউটিভ এ্যসিস্টেন্ট লোকাল প্রেসিডেন্ট ন্যায়না ইসলাম, এছাড়া থিংক লিমিটেড এর ডেপুটি ম্যানেজার অফ বিজনেস ডেভেলপমেন্ট সাদাত শাহ ও ৪ জনের এক্সিকিউটিভ সদস্য। এতে আরও উপস্থিত ছিলেন জেসিআই এর লোকাল চ্যাপ্টার বরিশাল থেকে মনজুরুল ইসলাম। প্রজেক্টটি চুক্তির ভিত্তিতে বরিশাল সিটি কর্পোরেশন এড়িয়ায় মশা নিধনের জন্য ৫০ টিরও বেশি মেশিন বিভিন্ন এরিয়ায় স্থাপন করা হবে বলে জানান তারা।

থিংক গ্ররুপের ডেপুটি ম্যানেজার অফ বিজনেস ডেভেলপমেন্ট ও সেচ্ছাসেবী সংগঠন জেসিআই’র ভাইস প্রেসিডেন্ট সাদাত শাহ জানান, সম্প্রতি আমরা বরিশাল ক্যাডেট কলেজে পরীক্ষামূলক মশা নিধনে কার্যক্রর এ মেশিনটির কয়েকটি ইউনিট বসিয়েছিলাম। সেখানে কয়েকলক্ষ মশা ও পোকামাকড় নিধন করা সম্ভব হয়েছে। আমাদের এ মেশিনটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। আমাদের প্রতিষ্ঠান লাভজনক কোন প্রতিষ্ঠান না হওয়ায় আমরা শুধু এর খরচ ধরে বাহিরে সরবরাহ করবো।

তিনি বলেন, মেশিনটি এমন একটি পরিবেশ তৈরি করে, যাতে আশপাশে থাকা মশা এরকাছে চলে আসে এবং অটোমেটিকভাবে মেশিনটির ভেতরে গিয়ে আটকে গিয়ে মৃত্যু হয়। এতে কোন ক্ষতিকারন ক্যামিক্যালের ব্যবহার নেই। এর মাধ্যমে শুধু যে মশার মৃত্যু হবে এমনটা নয়, বংশ বিস্তারও কমে আসবে বলে জানান তিনি। স্কুলের কোমলমতি শিশু, কল-কারখানার শ্রমিক-কর্মচারী এবং সাধারণ মানুষের মধ্যে মশাবাহিত রোগের প্রতিরোধ এবং প্রতিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে চান তারা।
থিংক গ্রুপ তাদের ‍‍`করপোরেট সোশ্যাল রেস্পন্সবিলিটি‍‍` কার্যক্রমের একটি অংশ হিসেবে ক্যাম্পেইনটি পরিচালনা করছে এবং ক্যাম্পেইন সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশে প্রস্তুতকৃত থিংক এর পরিবেশবান্ধব মশা নিরোধক যন্ত্র মশার মেশিন।

এ সময় প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ,বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনিছুর রহমান খান স্বপন, সুশান্ত ঘোষ, বর্তমান সভাপতি নজরুল বিশ্বাস, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্ট্রার বাহাউদ্দিন গোলাপ, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি গাজী শাহ রিয়াজ, সাধারণ সম্পাদক মিথুন সাহা, যুগ্ম সম্পাদক মুশফিক সৌরভসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!