AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেন্দুয়ায় নন গ্রুপ  কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, নেত্রকোণা
০১:২৬ পিএম, ১৫ নভেম্বর, ২০২২
কেন্দুয়ায় নন গ্রুপ  কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সোমবার (১৪ নভেম্বর)  দিন ব্যাপী উপজেলা জাইকা হল রুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২২-২৩ অর্থ বছরে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ  প্রকল্পের আওতায় নন গ্রুপ কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

 

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নেত্রকোনায় অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ সাধন কুমার গুহ মজুমদার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ২০২২-২৩ অর্থ বছরে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ  প্রকল্পের উপ-পরিচালক  কষিবিদ মোস্তফা কামাল।

 

প্রধান অতিথি সাধন কুমার গুহ মজুমদার তার বক্তব্যে বলেন, সরিষার তেল মানব দেহের জন্য খুবই উপকারী। বাজারে সয়াবিন নামে যে তেল আমরা প্রতিনিয়ত খাচ্ছি তা সত্যিকার অর্থে সয়াবিন তেল নয়।  তিনি কৃষকদের কল্যানের জন্য মন দিয়ে সরিষার আবাদ করে ওই সরিষার তেল নিজেদের ব্যবহার করার আহবান জানান।

 

কৃষিবিদ মোস্তফা কামাল বলেন, বিনা পয়সায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করে তা কাজে লাগান। তিনিও সরিষা উৎপাদনে কৃষকদের উৎসাহ প্রদান করেন।

 

উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবীর বলেন,  শুধু সরিষা নয়, সকল প্রকার শাক সবজী ও ফলমুলের চাষ করে নিজেরাও ভালো মানের ব্যবহার করেন, বাজারজাতও করেন।

 

প্রশিক্ষণে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তারিক আজিজ বলেন, ভালো বীজে ভালো ফলন হয় এবং আবাদের পর কৃষকরা যদি সেই ফসলের ভালো যত্ন নেন সময় মতো সার কীটনাশক প্রয়োগ করেন তবেই সত্যিকারের ভালো ফলন হয়। তিনি প্রান্তিক কৃষকদের সরিষা আবাদে গুরুত্ব দেয়ার জন্য আন্তরিক ভাবে আহবান জানান। এ  কৃষক প্রশিক্ষনে উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

 

একুশে সংবাদ/ আ.গো.প্রতি/ রখ

 

Link copied!