AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কৃষি অর্থনীতিতে অবদান রাখবে জাপানি মিষ্টি আলু


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,রাজবাড়ী
০৪:০১ পিএম, ২৬ মে, ২০২২
কৃষি অর্থনীতিতে অবদান রাখবে জাপানি মিষ্টি আলু

ছবি: সংগৃহীত

রাজবাড়ীর পাংশায় কৃষিতে নতুন করে যোগ হয়েছে জাপানি মিষ্টি আলু 'ওকিনিয়া' ও 'মুরাসাকি'। পরীক্ষামূলকভাবে উপজেলার প্রায় ১ হেক্টর জমিতে চাষ হয়েছে এই জাতের আলু।

কৃষি ও পুষ্টিবিদরা বলছেন, দেশি মিষ্টি আলুর চেয়ে জাপানি জাতের এই আলুর ফলন দ্বিগুণ। সেই সঙ্গে এই আলুর ভেতরের রঙ উজ্জ্বল বেগুনি যা দেশি মিষ্টি আলুর চেয়ে অনেক বেশি সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ।ফলে এ মিষ্টি আলুচাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এই বছর ‘কন্দাল ফসল উন্নয়ন’ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে উপজেলার প্রায় ১ হেক্টর জমিতে জাপানের দুইটি জাতের মিষ্টি আলু চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে উপজেলার ১৫ জন কৃষক প্রত্যেকে তাদের ২০ শতাংশ জমিতে এই চালু চাষ করেছে।সাধারণত দেশি জাতের মিষ্টি আলু হেক্টর প্রতি ১৮ থেকে ২০ মেট্রিক টন ফলন হলেও জাপানি জাতের নতুন আলুর ফলন এসেছে হেক্টর প্রতি ৪০ থেকে ৪৫ মেট্রিক টন। সাধারণত আলুতে শর্করা ও পানির উপাদান থাকলেও ‘ওকিনিয়া’ ও ‘মুরাসাকি’ জাতের মিষ্টি আলুর স্বাদ ও পুষ্টিগুণ অনেক বেশি।

উপজেলার বাবুপাড়া ইউনিয়নের মিষ্টি আলু চাষি রফিক উদ্দিন জানান, আমরা যৌথভাবে প্রথম বারের মত জাপানি মিষ্টি আলু আবাদ করেছি। চলতি মৌসুমে কৃষি বিভাগের সহায়তায় তারা যৌথভাবে ৪০ শতক জমিতে জাপানি জাতের মিষ্টি আলু চাষ করেছেন। দেশি আলুর চেয়ে ফলন পেয়েছে প্রায় দ্বিগুণ। আকর্ষণীয় রঙ হওয়ার কারণে এ জাতের আলুর চাহিদাও বেশি। আগামী মৌসুমে সে ১ একর জমিতে এ জাতের আলুচাষ করবেন বলে আশা করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বলেন, চলতি মৌসুমে পরীক্ষামূলকভাবে উপজেলার এক হেক্টর জমিতে জাপানি নতুন জাতের আলুর চাষ হয়েছে। উচ্চ ফলনশীল ও পুষ্টিগুণ সমৃদ্ধ জাপানি এ মিষ্টি আলুর আবাদ করে কৃষকরা খুশি। আগামী মৌসুমে আরও অধিক জমিতে এই জাতের আলু চাষ করার আগ্রহ দেখিয়েছেন স্থানীয় চাষিরা। এতে জেলায় মিষ্টি আলুর চাষ আরও সম্প্রসারিত হবে।
 

 

 

একুশে সংবাদ/অ.সি/এস.আই

 

Link copied!