AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে ঢাকা জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৪৭ পিএম, ২২ মে, ২০২৩
ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে ঢাকা জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি

‘ভূমি সেবা সপ্তাহ- ২০২৩’ উদযাপন উপলক্ষ্যে ঢাকা জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। আজ ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত চলবে এবারের ভূমি সপ্তাহ।


সোমবার (২২ মে) বেলা ১২টায় নিজ কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এই তথ্য জানান।  এর আগে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদ্বোধন করেন ঢাকার জেলা প্রশাসক।


জেলা প্রশাসক বলেন, এই সেবা সপ্তাহে সকল ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হয়েছে। মহানগরের বিভিন্ন স্থানে, উপজেলাসমূহে বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী, সেবা প্রার্থীসহ সর্বস্তরের জনসাধারণদের নিয়ে আলোচনা সভা, সেমিনার, র‍্যলি ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট ভূমি সেবা প্রদানে জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগসমূহ, ই-নামজারির আবেদন প্রক্রিয়া, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন ইত্যাদি বিষয়ে জনগণকে সচেতন করা হবে।

 

তিনি বলেন, ২০৪১ সালের সুখী, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে হয়রানিমুক্ত স্মার্ট ভূমি সেবা প্রদান করার প্রত্যয় হবে ভূমি সেবা সপ্তাহ ২০২৩ উদযাপনের মূল লক্ষ্য। ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে জেলা প্রশাসন, ঢাকা কর্তৃক আয়োজিত সকল কর্মসূচি সর্বসাধারণের মাঝে পৌঁছে দেয়ার অনুরোধ জ্ঞাপন করছি। সকলের সহযোগিতায় ভূমি সেবা সপ্তাহ, ২০২৩ সফল হোক এই প্রত্যাশা রাখছি।

তিনি আরো বলেন,সুখী, সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতির পিতা সর্ব প্রথম ভূমি সংস্কার উদ্যোগ গ্রহণের মাধ্যমে আধুনিক ভূমি ব্যবস্থার প্রবর্তন করেন। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনবন্ধব ভূমি ব্যবস্থাপনার লক্ষ্যে ২৮ টি মৌলিক বিষয়কে অন্তর্ভুক্ত করে জাতীয় ভূমি ব্যবহার নীতি, ২০০১ গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি ভূমি সংক্রান্ত আইন কানুনের যুগোপযোগিকরণের মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার প্লাটফর্ম গড়ে তোলেন। ডিজিটাল ভূমি ব্যবস্থপনার সুফল হিসাবে ‍‍`ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণ, অনলাইন সায়রাত মহাল, জলমহাল, ব্যবস্থপনা, ই-পৰ্চা, ই-নকশা গ্রহণসহ নানাবিধ ভূমি সেবা ঘরে বসে গ্রহণ করা।

 

একুশে সংবাদ/ইসমাইল/এসএপি

Link copied!