AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিস্তিনের জন্য ক্যাম্পাসে ক্যাম্পাসে সংহতি


ফিলিস্তিনের জন্য ক্যাম্পাসে ক্যাম্পাসে সংহতি

ফিলিস্তিনের সঙ্গে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ ও দেশটির পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ। 

সোমবার (৬ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে শুরু হয় কর্মসূচি।  

সেখানে ফিলিস্তিনের পতাকা উত্তোলনের পর পদযাত্রা কর্মসূচি পালন করেন ছাত্রলীগের নেতা–কর্মীরা। পদযাত্রাটি মধুর ক্যান্টিন থেকে ফুলার রোড, শহীদ মিনার হয়ে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। পরে সেখানে ছাত্র সমাবেশের মধ্য দিয়ে শেষ হয় সংহতি কর্মসূচি। কেন্দ্রীয় ছাত্রলীগসহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিটের নেতা-কর্মীরা এ কর্মসূচিতে অংশ নেন।

এ সময় ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তোলায় আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের ওপর হামলার তীব্র সমালোচনা করেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন। তিনি বলেন, ‘আমরা ধিক্কার জানাই, পৃথিবীর যে কোন শিক্ষার্থীদের ওপর যারা নির্মম নির্যাতন পরিচালনা করে। তাদের প্রতি আমরা ধিক্কার জানাই।’

ছাত্রলীগের এক কেন্দ্রীয় নেতা বলেন, ‘স্বাধীনতার জন্য ফিলিস্তিনিদের যে আক্ষেপ, তাদের যে ত্যাগ যে চেষ্টা সেটাকে আমরা সম্মান জানাই। বাংলাদেশের মানুষের জন্য আমরা আন্দোলন করি না। আমরা জাতির পিতার আদর্শ থেকে শিক্ষা নিয়ে সারা পৃথিবীর শোষিত মানুষের পক্ষে যখনই কথা বলার সুযোগ হয়, যখনই পাশে দাঁড়ানোর সুযোগ হয় বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা আমরা পাশে দাঁড়াই।’

কর্মসূচিতে অংশ নেওয়া একজন ফিলিস্তিনি শিক্ষার্থী কর্মসূচিতে অংশ নিয়ে বলেন, ‘ফিলিস্তিনের জন্য আন্দোলন করছে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সবার প্রতি হৃদয়ের অন্তস্থল থেকে শ্রদ্ধা জানাচ্ছি। ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ ও এ দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। স্বপ্ন দেখি একদিন প্যালেসটাইন স্বাধীন হবে।’

কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও একই কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে বেলা ১২টার দিকে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে যোগ দেন অনেক সাধারণ শিক্ষার্থীরাও। এ সময় ফিলিস্তিনে ইসরালের আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে আমেরিকায় আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি করা হয়।

এছাড়া বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের সামনে মানববন্ধন করে কলেজ শাখা ছাত্রলীগ। পরে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

ফেনীতেও ছাত্রলীগের উদ্যোগে পদযাত্রা ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে সরকারি কলেজ মাঠ থেকে এক হাজার ফুট লম্বা ফিলিস্তিনের পতাকা নিয়ে মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কলেজ চত্ত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সভায় বক্তারা গাজায় নিরীহ মানুষের উপর ইসরায়েলের হামলার নিন্দা জানান।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধ এবং ইসরায়েল বা ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়ে গত ১৭ এপ্রিল আন্দোলনে নামেন আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এরপর আমেরিকার ৪৫টি অঙ্গরাজ্যের প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়েছে। বিক্ষোভ দমনে এখন পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করেছে মার্কিন পুলিশ।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!