AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক পরীক্ষায় সব বিশ্ববিদ্যালয় চায় ইউজিসি, গঠিত হচ্ছে কমিটি


এক পরীক্ষায় সব বিশ্ববিদ্যালয় চায় ইউজিসি, গঠিত হচ্ছে কমিটি

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্যে একটি মাত্র ভর্তি পরিক্ষার আয়োজন করতে চায় ইউজিসি। সে লক্ষ্যে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠন করা হচ্ছে। 

 

সোমবার (৩ এপ্রিল) ইউজিসিতে সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী।

 

শিক্ষার্থীদের ভোগান্তি কমানো, অর্থ ও সময় সাশ্রয়ে তিনটি গুচ্ছ পদ্ধতিতে পাবলিক, কৃষি ও মেডিকেল বিশ্ববিদ্যালয় সহ দেশের মোট ৩৩টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। এতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাবি, চবি, রাবি ও বুয়েটের মতো বড় বিশ্ববিদ্যালয় গুলো অংশগ্রহন করেনা।

 

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয় নানান জটিলতায় গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে স্ব-স্ব ভর্তি পরীক্ষার ঘোষণা দিলেও ইউজিসি থেকে সম্মতি না জানানোয় চূড়ান্ত হয়নি। এমতবস্থায় সব বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে একটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নেওয়া উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়। সেজন্য গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং অর্থরিটি (এনটিএ)।

 

এনটিএ এর কর্মপদ্ধতি ঠিক করতে সোমবার (৩ এপ্রিল) শিক্ষামন্ত্রী দীপু মনির নেতৃত্বে উচ্চপর্যায়ে কোর কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। এই বৈঠকে বড় পাঁচটি বিশ্ববিদ্যালয়গুলো যাতে এক ছাতার নিচে আসে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

 

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতিকে কমিটিতে রাখা হয়েছে।

 

জানতে চাইলে কোর কমিটির সদস্য ও বৈঠকে অংশ নেবে এমন একটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বলেন, ৩ এপ্রিলের বৈঠকে পাঁচটি বিশ্ববিদ্যালয়কে কীভাবে এনটিএ-তে আনা যায় সেটিই হবে মুখ্য আলোচনা। বৈঠকটি শিক্ষামন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে।

 

একুশে সংবাদ/এসএপি
 

Link copied!