AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় বাদামের দাম ভালো পেয়ে খুশি চাষীরা


বোদায় বাদামের দাম ভালো পেয়ে খুশি চাষীরা

পঞ্চগড়ের বোদায় চলতি মৌসুমে বাদামের দাম ভাল। বাদামের দাম ভাল পাওয়ায় বাদাম চাষীদের মুখে হাসির ঝিলিক।

 

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে এই উপজেলায় বাদাম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে একটু বেশি জমিতে বাদাম এর চাষ হয়েছে।

 

 উপজেলা ঘুরে ও বাদাম চাষীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নের কম বেশি সব জায়গায় বাদামের চাষ হয়েছে। কৃষকরা জানিয়েছে চলতি মৌসুমে প্রচন্ড খড়ার কারণে বাদামের ফলন একটু কম হয়েছে। বাদামের ফলন কম হলেও বর্তমান বাজারে বাদামের দাম ভাল থাকায় কৃষকরা আর্থিক ভাবে লাভবান হচ্ছেন।

 

বর্তমানে উপজেলার হাট বাজারগুলোতে একশত হতে একশত বিশ টাকা কেজি দরে বাদাম বিক্রি হচ্ছে। প্রতি মণ বাদাম চার হাজার হতে চার হাজার দুইশত টাকা দরে বিক্রি হচ্ছে।

 

বোদা সদর ইউনিয়নের নয়াদিঘী গ্রামের বাদাম চাষী নুর নবী ও বেংহারী বনগ্রাম ইউনিয়নের মানিকপীর ছেতনাইপাড়া গ্রামের বাদাম চাষী ওসমান গণি প্রতি বছর কমবেশি বাদাম চাষ করে থাকেন।

 

 তারা জানান, গত মৌসুমের সময় (গতবছর) বাদামের বাজার মুল্য ছিল দুই হাজার হতে দুই হাজার পাঁচশত টাকা। কিন্তু চলতি মৌসুমের শুরুতে বাদামের মূল্য চার হাজার হতে চার হাজার তিনশত টাকা। এভাবে বাদামের মুল্য পেলে বাদাম চাষীরা লাভবান হবে। তাহলে এ উপজেলায় কৃষকরা বাদাম চাষের দিকে ঝুঁকে পড়বেন।

 

একুশেসংবাদ.কম/লি.উ.মা/বিএস

Link copied!