AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় ভুট্টার বাম্পার ফলন, ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষক!


বোদায় ভুট্টার বাম্পার ফলন, ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষক!

পঞ্চগড়ের বোদায় চলতি মৌসুমে  ভুট্টার বাম্পার ফলন হয়েছে, কিন্তু  ভুট্টার দাম না পেয়ে কৃষক বিপাকে পড়েছেন। এই উপজেলায় ভুট্টাকে লাভজনক ভেবে অন্য সব ফসল থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল কৃষক। এখন দাম কম হওয়ায় তাদের লোকসান গুনতে হচ্ছে। ঋণ করে যারা চাষাবাদ করেছিল পরিশোধের দায়ে তাদের এখন মাথায় হাত।

 

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা দেখা গেছে, ধান, গম, আখ, মরিচসহ অন্য সব ফসলের চেয়ে বেশি জমিতে ভুট্টার চাষ হয়েছে। মাঠ ঘাট খাল বিল নদীর চর সর্বত্রই ভুট্টার চাষ হয়েছে।

 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার দশটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬ হাজার হেক্টর। অথচ চাষ করা হয়েছে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এ বছর প্রায় ১ হাজার হেক্টর বেশি জমিতে ভুট্টার চাষ হয়েছে। তবে ভুট্রার ভালো দাম না পেয়ে কৃষকরা হতাশ। মৌসুমের শুরুতে ভুট্রার বাজার দর ছিল মণপ্রতি ১১০০/১২০০ টাকা। ভরা মৌসুমে এসে দাম পড়ে যায়। কাঁচা ভুট্টা ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে আর শুকনা ৭০০ থেকে ৮০০ টাকায়।

 

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এক বিঘা জমিতে ভুট্টার আবাদ করে ফলন হয়েছে ২৫ মণ থেকে সর্বোচ্চ ৩০ মণ, যার বাজারমূল্য আনুমানিক ২৫ হাজার থেকে ২৭ হাজার টাকা, আর  খরচ হয়েছে ২০ থেকে ২৫ হাজার টাকার ওপরে। কয়েক মাস পরিশ্রম করে শূন্য হাতে ঘরে ফিরতে হচ্ছে কৃষকদের। ভুট্টা ক্রয়কারী কোম্পানিগুলো কৃষককে জিম্মি করে কম মূল্যে ভুট্টা ক্রয় করছে বলে অভিযোগ কৃষকদের।

 

কথা হয় ভুট্টা চাষি দেলোয়ার হোসেনের সাথে তিনি অভিযোগ করে বলেন, পাচঁ বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছি, ভুটার যে বাজার দর তাতে মনে হয় লোকসান গুনতে হবে, এক কেজি গরুর মাংসও কিনে খেতে পারব না, সার, বিজ, কীটনাশক-সব কিছুর দাম বেশি অথচ ভুট্টার দাম অনেক কম।

 

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উদ নবী জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ভুট্রার বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর লক্ষ্য মাত্রার চেয়ে একটি বেশি অর্জিত হয়েছে। ভুট্রা চাষ বৃদ্ধি করা জন্য কৃষকের মাঝে বিনামূল্যে উন্নত মানের ভুট্রার বীজ ও সার বিতরণ করা হয়েছে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!