AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোন আপস করবেন না আর্সেনাল কোচ আর্তেতা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৪৮ পিএম, ১৫ মার্চ, ২০২৩
কোন আপস করবেন না আর্সেনাল কোচ আর্তেতা

১৯ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে ইউরোপা লিগে কোন ছাড় দিবেননা বলে মন্তব্য করেছেন আর্সেনালের কোচ মাইকেল আর্তেতা। প্রিমিয়ার লিগের শীর্ষ পয়েন্টধারী গানাররা বর্তমানে তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে রয়েছে। হাতে আছে আর মাত্র ১১টি ম্যাচ।


ইউরোপা লিগ থেকে সরে আসলে গানারদের প্রিমিয়ার লিগ শিরোপার মিশন আরো জোরদার হতে পারে। এতে দলটি পুনর্গঠনের জন্য আরো বেশী সময় পাবে। তবে এই চিন্তার সঙ্গে একমত নন আর্সেনাল বস। কারণ দীর্ঘ দুই দশকেরও বেশী সময় ধরে আটকে থাকা দলটিতে ম্যাচ জয়ের সংস্কৃতি পুনরুদ্ধারের চেস্টা করছেন আর্তেতা।


আগামীকাল বৃহস্পতিবার ইউরোপা লিগের শেষ ষোলর লড়াইয়ের দ্বিতীয় লেগে পর্তুগালের ক্লাব স্পোর্টিং লিসবনকে আতিথেয়তা দিবে আর্সেনাল। গত সপ্তাহে পর্তুগালে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। আর্তেতা বলেন,‘ দুটি টুর্নামেন্টই আমাদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে। যে কোন টুর্নামেন্টের জন্য প্রস্তুত হওয়ার সেরা উপায় হচ্ছে আগের ম্যাচে জয় নিশ্চিত করা। এতে পরের ম্যাচের জন্য পর্যাপ্ত আত্মবিশ্বাস ও আবেগ ধরে রাখা যায়।’


আর্তেতার  এই দর্শন এখনো পর্যন্ত সঠিক প্রমানিত হয়েছে। এই মৌসুমে ইউরোপা লিগ ম্যাচের পরপরই প্রিমিয়ার লিগে খেলা ৭ ম্যাচের মধ্যে ছয়টিতেই জয়লাভ করেছে আর্সেনাল। ড্র করেছে একটি ম্যাচে।
ইউরোপা খেলে শুক্রবার সকালে লন্ডনে ফিরে আসার পরও গত রোববার ফুলহ্যামে লিগ ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করেছে গানাররা। যার মাধ্যমে সাবেক বস পেপ গার্দিওলার সঙ্গে শিরোপার প্রতিদ্বন্দ্বিতায় টিকে আছেন আর্তেতা। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছর ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সহকারী ছিলেন আর্তেতা।  যে কারণে তার অধীন আর্সেনালের খেলার স্টাইলেও গার্দিওলার প্রভাব স্পষ্ট।


২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত টানা চারবার লিগ কাপের শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। সুচির ব্যস্ততা কমানোর চেয়েও সিটি বস বিশ্বাস করেন ট্রফি জয় একটি ‘নেশা’। ১৯ বারের চেস্টায় এ পর্যন্ত  পাঁচবার এফএ কাপ জয় করেছে আর্সেনাল। তন্মধ্যে আর্তেতা দায়িত্ব নেয়ার প্রথম মৌসুমেই একবার ওই শিরোপা জয় করেছে আর্সেনাল। ইউরোপের ইতিহাসে শুধুমাত্র একবার ইউরোপার শিরোপা জয় করেছে গানাররা।


আর্সেনালের ওই রেকর্ডটি ভাঙ্গতে মরিয়া আর্তেতা। মৌসুমের শেষভাগে এসে নিজের তরুণ শিষ্যদের দম ফুরিয় আসার ঝুঁকি থাকার পরও কোন রকম আপস করতে রাজি নন তিনি। আর্সেনাল যদি ৩১ মে বুদাপেস্টের ফাইনালে পৌঁছাতে চায় তাহলে ইউরোপের দ্বিতীয় মানের টুর্নামেন্টেও লড়তে হবে ইউরোপের শীর্ষ দলগুলোর বিপক্ষে।


ইতোমধ্যে শেষ আটে এক পা দিয়ে রেখেছে প্রিমিয়ার লিগের আরেক জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। ওল্ড ট্রাফোর্ডে তারা ৪-১ গোলে হারিয়েছে রিয়াল বেতিসকে। এছাড়া শেষ ষোলর প্রথম লেগে ইতালিয় জায়ান্ট জুভেন্টাস ১-০ গোলে জয় নিয়ে এগিয়ে রয়েছে ফ্রেইবার্গের বিপক্ষে।         

    
লা লিগায় রেলিগেশনের হুমকিতে থাকলেও বরাবরের মতো ইউরোপীয় আসরে যে কোন প্রতিপক্ষের জন্য হুমকি ছয় বারের শিরোপা জয়ী সেভিয়া। ফেনারব্যাচকে  ২-০ গোলে হারিয়ে প্রথম লেগে এগিয়ে রয়েছে স্প্যানিশ ওই ক্লাবটি। হোসে মরিনহোর রোমা গত সপ্তাহে ২-০ গোলে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে শেষ আটের পথে অনেকটাই এগিয়ে রয়েছে।

একুশে সংবাদ/সম

Link copied!