AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি চলবে না: পুলিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:১৫ পিএম, ৪ এপ্রিল, ২০২৪
ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি চলবে না: পুলিশ

ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি যেন রাস্তায় নামতে না পারে এ বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগ নজর রাখছে বলে জানিয়েছেন ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান।  

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে ঈদযাত্রা স্বাভাবিক রাখতে কয়েকটি নির্দেশনাও দিয়েছে পুলিশ।

মুনিবুর রহমান বলেন, এবার ঈদে রাজধানী ছাড়তে পারে ১ থেকে সোয়া কোটি মানুষ। তাদের যাত্রা ও ফিরে আসা নিরাপদ ও নির্বিঘ্ন করতে দরকারি সব ধরনের কাজ করছে পুলিশ। বাসের ট্রিপগুলো ঠিকঠাক রাখতে চলার পথে কোনো প্রতিবন্ধকতা করতে দেওয়া হবে না।

যাত্রীদের কোনোভাবেই রাস্তায় না দাঁড়ানোর আহ্বান জানিয়ে ট্রাফিকের এই অতিরিক্ত কমিশনার বলেন, শহরে ঢোকা ও বের হওয়ার পয়েন্টগুলো যানজট মুক্ত রাখতে এবার নতুন কিছু কৌশল নেওয়া হয়েছে।

পুলিশের নির্দেশনায় বলা হয়েছে, পরিবহন মালিক ও শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই ঈদে ট্রাফিক ব্যবস্থাপনার পরিকল্পনা করা হয়েছে। যেসব রাস্তায় মেরামত চলছে সেসব জায়গা চিহ্নিত করে অস্থায়ী বিকল্প রাস্তা করা হয়েছে।

এছাড়া, ঈদের আগে মার্কেটের আশপাশে গাড়ি চালানো ও পার্কিংয়ের ক্ষেত্রে পুলিশের আলাদা নির্দেশনা মানতে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, টার্মিনালের ভেতর থেকে বাসে যাত্রী ওঠা-নামার কাজ করতে হবে। কোনো অবস্থাতেই টার্মিনাল থেকে বের হয়ে রাস্তায় যাত্রী নামানো যাবে না। গণপরিবহনগুলো নির্ধারিত সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করবে না। বিশেষ করে ছাদে কোনো যাত্রী নেওয়া যাবে না।

দূরপাল্লার গণপরিবহনগুলো মহানগরীর মধ্যে যাত্রী ওঠা-নামার কাজ করবে না। এক্ষেত্রে গেটলক পদ্ধতি অবলম্বন করতে বলা হয়েছে।

মোটরসাইকেলে যারা দূরপাল্লার যাত্রী থাকবেন তাদের অবশ্যই হেলমেট পরতে হবে। ঝুঁকি এড়াতে মোটরসাইকেল যাত্রীদের অতিরিক্ত মালামাল বহন না করা।

রাস্তা পারাপারের ফুটওভারব্রিজ বা জেব্রা ক্রসিং ব্যবহার করতে বলা হয়েছে নির্দেশনায়।

নির্দেশনায় জানানো হয়, ঢাকা মহানগরীর প্রবেশ ও বের হওয়ার পথে যানবাহন চলাচলে সুষ্ঠু রাখতে পার্শ্ববর্তী সব পুলিশ ইউনিটের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় সাধন করা হবে।

রমজান এবং ঈদকে ঘিরে ট্রাফিক বিভাগ জনগণের সেবায় সচেষ্ট থাকবে জানিয়ে নগরবাসীর সহযোগিতাও চেয়েছে ডিএমপি।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

Link copied!