AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নুসুক প্ল্যাটফর্মে সৌদি ভ্রমণ, সহজ হলো হজ-ওমরাহ পালন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:২১ পিএম, ২৪ আগস্ট, ২০২৩
নুসুক প্ল্যাটফর্মে সৌদি ভ্রমণ, সহজ হলো হজ-ওমরাহ পালন

সৌদি আরব ভ্রমণ আরও সহজ করতে বাংলাদেশিদের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম নুসুক চালু করেছে সৌদি সরকার। এর মাধ্যমে সৌদি আরব ভ্রমণে বাংলাদেশিরা ৯৬ ঘণ্টার (চার দিন) স্টপওভার ভিসা নিয়ে ওমরাহ করতে পারবেন। মক্কা-মদিনা ছাড়াও যেকোনো শহরেও তারা ঘুরতে পারবেন।

 

বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ উপলক্ষে নুসুকের আয়োজনে রোড শো আয়োজন করে সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। রোড শো-তে অংশ নিয়েছে বাংলাদেশি ও সৌদি ব্যবসায়ীদের পর্যটন সংশ্লিষ্ট ১০০টি প্রতিষ্ঠান।

 

এক মিডিয়া ব্রিফিংয়ে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল রাবিয়াহ জানান, সৌদি আরব ভ্রমণে বাংলাদেশিরা ৯৬ ঘণ্টার (চার দিন) স্টপওভার ভিসা নিয়ে ওমরাহ করতে পারবেন। মক্কা-মদিনা ছাড়াও যে কোনো শহরেও তারা ঘুরতে পারবেন। এ ছাড়া অভিভাবক ছাড়াও কোনো বাংলাদেশি নারী যেতে পারবেন সৌদি আরবে।

 

তিনি আরও বলেন, ওমরাহ ভিসার ৯০ দিন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে। বাংলাদেশিরা প্রয়োজনে ৯৬ ঘণ্টা বা চার দিনের স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করতে পারবেন। ২৪ ঘণ্টাই ই-ভিসা সেবা মিলবে নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে। এতে ভ্রমণকারীরা তাদের ওমরাহ, হজ ছাড়াও পরিদর্শন স্থান ভ্রমণে নিজেদের মতো সাজিয়ে নিতে স্বচ্ছন্দবোধ করবেন।

 

চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ৩ লাখ ৩২ হাজার পর্যটককে স্বাগত জানিয়েছে সৌদি আরব, যা এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই দেশটির লক্ষ্যমাত্রার চেয়ে ৭ শতাংশ বেশি।

 

এর আগে এশিয়া প্যাসিফিক মার্কেটের নুসুক প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ বলেছেন, ‘এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ঢাকা আমাদের শীর্ষ পাঁচটি বাজারের একটি। সুতরাং সৌদি আরবের ভিশন-২০৩০ লক্ষ্য অর্জনে এই বাজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

 

তিনি আরও বলেন, ‘সৌদি আরব এ বছর সাত লাখ বাংলাদেশিকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। আর ২০৩০ সালে এই সংখ্যা ২৬ লাখে পৌঁছাবে।’

 

চলতি বছরের শুরুতে সৌদি পর্যটন কর্তৃপক্ষ মালয়েশিয়া ও সিঙ্গাপুরে নুসুক প্ল্যাটফর্ম চালু করেছিল। এই প্ল্যাটফর্মটি মুসল্লিদের মক্কা ও মদিনা এবং এর বাইরে পবিত্র শহরগুলোতে ভ্রমণের পরিকল্পনা করতে এবং এ সংক্রান্ত নানা সেবা গ্রহণের সুযোগ দিয়ে থাকে।

 

বাংলাদেশ বিশ্বের চতুর্থ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। দেশটিতে ১৫০ মিলিয়ন মানুষই মুসলিম ধর্মাবলম্বী। প্রতিবছর লাখ লাখ বাংলাদেশি হজ ও ওমরাহ করার জন্য সৌদি আরবে যান।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!