AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পানি সম্পর্কিত এসডিজি লক্ষমাত্রা অর্জনে কাজ করছে সরকার: স্থানীয় সরকার মন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৪৬ পিএম, ২০ মার্চ, ২০২৩
পানি সম্পর্কিত এসডিজি লক্ষমাত্রা অর্জনে কাজ করছে সরকার: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে সরকার পানি, পয়োনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি সম্পর্কিত এসডিজি-৬ অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। সেই লক্ষ্য অর্জনে নানাবিধ কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে এবং সেই অনুযায়ী আমরা ধাপে ধাপে এগিয়ে চলেছি বলেও জানান তিনি।

 

 সোমবার (২০ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে দৈনিক ভোরের কাগজ ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর আয়োজনে ‘পানি ও পয়োনিষ্কাশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিতকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

পানির জন্য একসময় রাস্তায় মানুষকে বিক্ষোভ করতে দেখেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, কিন্তু এখন চিত্র বদলেছে। ঢাকা শহরে শতভাগ পানি নিশ্চিত করা সম্ভব হয়েছে, চট্টগ্রামে, খুলনা ও রাজশাহীতেও তা করা হয়েছে।

 

এ সময় তিনি জানান প্রতিটি মহানগরীতে ওয়াসা স্থাপনের মাধ্যমে ভূ-উপরিস্থ পানি শোধনাগার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

 

গুলশানসহ অন্যান্য অভিজাত এলাকায় বিত্তবান মানুষদের ভর্তুকি মূল্যে পানি, বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহের কোনো যৌক্তিকতা দেখেন না জানিয়ে মন্ত্রী বলেন, রাষ্ট্র প্রয়োজনে কৃষি উৎপাদনে ভর্তুকি দিতে পারে।

 

পানির দাম বাড়ানোর পক্ষে যুক্তি তুলে ধরে স্থানীয় সরকার মন্ত্রী প্রশ্ন রাখেন, বিত্তবানেরা কেন ভর্তুকিতে পানি কিনবেন যেখানে প্রতি এক হাজার লিটার পানির উৎপাদন খরচ ২৬ টাকা? এটা ত সমতা হলো না। তাহলে ত বস্তির গরীব মানুষের জন্য সুবিধা রাস্ট্রের ধনীদের পকেটে চলে যাচ্ছে। এই ব্যবস্থার পরিবর্তন দরকার বলে মনে করেন স্থানীয় সরকার মন্ত্রী।

অভিজাত এলাকায় পানি, গ্যাস বিদ্যুতের দাম বাড়িয়ে বস্তিসহ যেসব এলাকায় দরিদ্র মানুষ বাস করে সেসব এলাকায় কম মূল্যে দেয়ার কথা ভাবা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

 

শুধু আমাদের দেশে নয় উন্নত অনেক দেশও এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে হিমশিম খাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, করোনা ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আমাদের উন্নয়নকে বাধাগ্রস্ত করার পরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এগিয়ে চলেছি।

 

এ সময় পানি সম্পদের প্রাপ্যতা ও ব্যবস্থাপনা এবং সকলের জন্য স্যানিটেশন নিশ্চিতকরণে দেশে বিদ্যমান কার্যক্রমের গতি আরো  বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন তিনি।

 

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। স্বাগত বক্তব্য রাখেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস.এম. এ. রশীদ। বিশেষ অতিথি ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সরোয়ার হোসেন, ইউনিসেপ এর ওয়াস বিশেষজ্ঞ শফিকুল আলম। সেমিনারে ‍‍`রিসার্চ অ্যান্ড মনিটরিং অ্যাক্সিলারেট ইন্টিগ্রিটি অ্যান্ড সিকিউরিটি অব ওয়াটার অ্যান্ড স্যানিটেশন সার্ভিস‍‍` শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পানি উন্নয়ন বোর্ডের গ্রাউন্ড ওয়াটার হাইড্রোলোজির ডিরেক্টর ড. আনোয়ার জাহিদ, ‍‍`এক্সিলারেটিং চেঞ্জ টু অ্যাচিভ এসডিজি-৬; বাংলাদেশ কনটেক্সট‍‍` শিরোনামে আরেকটি প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভীর আহমেদ।

 

 

একুশে সংবাদ.কম/আ/বি.এস