AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঠোঁটের কালচে ভাব দূর করার উপায়


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:৩২ পিএম, ৭ মে, ২০২৩
ঠোঁটের কালচে ভাব দূর করার উপায়

মানুষের শারীরিক সৌন্দর্যের কথা বলতে গেলে সবার আগেই চলে আসে চেহারার কথা। আর চেহারার মধ্যে ঠোঁট অন্যতম। অনেকে ভাবেন কেবল পুরুষের ঠোঁট কালো হয়। এই ধারণা কিন্তু ঠিক নয়। পুরুষ-নারী সবারই ঠোঁট কালো হতে পারে। 

 

লিপস্টিক দিয়ে কিছু সময়ের জন্য ঠোঁটের কালচে ছোপ ঢাকা যায়। কিন্তু ঘরের ভেতর? অনেকের প্রিয়জনের কাছে বিব্রতকর সমস্যায় পড়তে হয় ঠোঁট কালো বলে। ধূমপান করলে ঠোঁট কালো হয় এ কথা ঠিক। কিন্তু এই কারণটি ছাড়াও অনেকে এই সমস্যায় পড়েন। 

 

কিছু শারীরিক সমস্যার কারণে ঠোঁট কালো হতে পারে। আবার অনেকের জিনগত কারণেই কিন্তু এমনটা পারে। কিছু ঘরোয়া উপাদান ব্যবহারে ঠোঁটের কালচে ভাব দূর হয়। চলুন জেনে নিই বিস্তারিত- 

 

লেবুর রস

ঠোঁটের কালচে দাগ দূর করতে লেবুর রস দারুণ কার্যকরী। ঠোঁটে লেবুর রস মেখে কিছুক্ষণ ঘষুন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিত এই কাজটি করতে হবে। 

 

চিনির স্ক্রাব

হাতের কাছে মধু আছে? না থাকলেও অসুবিধা নেই। বাড়িতে যেকোনো তেল থাকলেই হবে। এক চামচ মধু কিংবা তেলের মধ্যে চিনি গুঁড়ো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। শীতের শেষে ঠোঁট থেকে মরা চামড়া ওঠার সমস্যা থাকলে এই টোটকায় কাজ হবে।

 

বিটের রস

কালোভাব দূর করে ঠোঁট গোলাপি করতে চাইলে এই উপাদানটি কাজে লাগান। অল্প পরিমাণ বিট কুরিয়ে রস বের করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে তুলার সাহায্যে এই রস ঠোঁটে লাগান। সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ঠোঁট হবে আকর্ষণীয়। 

 

শসার রস

বিটের মতো করেই শসা কুরিয়ে রস বের করে ঠোঁটে মেখে রাখুন। কিন্তু সারা রাত রেখে দেবেন না। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ঠোঁট খুব স্পর্শকাতর, বেশি সময় শসার রস মেখে রাখলে অস্বস্তি হতে পারে।

 

কাঠবাদামের তেল

ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে ভিটামিন ই-এর গুণে সমৃদ্ধ কাঠবাদামের তেল। রাতে ঘুমাতে যাওয়ার আগে, ভালোমানের কাঠবাদামের তেল নিয়মিত ঠোঁটে মাখার অভ্যাস করুন। সমাধান মিলবে। 

ঠোঁটের কালচে ভাব নিয়ে চিন্তায় আছেন? এখন থেকে ঘরোয়া উপায়গুলো কাজে লাগান। এর পাশাপাশি ধূমপানে অভ্যাস থাকলে তা ছাড়ুন। এসব টোটকা কাজে লাগানোর পরও যদি কালচে ভাব না যায় তবে চিকিৎসকের পরামর্শ নিন। কোনো রোগের লক্ষণ হতে পারে এটি। 

 

একুশে সংবাদ.কম/বি.এস

Link copied!