AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পোশাক না পরে ঘুমানোর যেসব উপকারিতা জানালেন বিশেষজ্ঞরা


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৯:০০ পিএম, ১৩ মার্চ, ২০২৩
পোশাক না পরে ঘুমানোর যেসব উপকারিতা জানালেন বিশেষজ্ঞরা

শরীর ভালো রাখতে মানুষের চেষ্টার অন্ত নেই। সুস্থতার জন্য ছয়-সাত ঘণ্টার নিরবচ্ছিন্ন ঘুম প্রয়োজন। সে কথা বারবারই বলেছেন চিকিৎসক এবং পুষ্টিবিদরা। তবে শুধু পর্যাপ্ত ঘুমালেই যে সুস্থ থাকবে শরীর, তা কিন্তু নয়। কীভাবে ঘুমোবেন নজর রাখতে হবে সে দিকেও। ঘুমানোর সময় অনেকেই বিভিন্ন ধরনের রাতপোশাক পরে ঘুমান। রাতে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং স্বস্তিদায়ক পোশাক পরে ঘুমালে ঘুম ভালো হয়, এমনই ধারণা অনেকের। 

 

কিন্তু সত্যিই কী তাই? সুতির পাতলা পোশাক পরেও ঘুম আসতে চায় না অনেক সময়। অনিদ্রার সমস্যায় ভোগেন অনেকে। তবে এর একটি উপায় আছে। সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, রাতে পোশাক না পরে ঘুমালে দ্রুত ঘুম আসবে। চিকিৎসকরাও এই বিষয়টিকে সমর্থন করেছেন। তাদের মতেও, পোশাক না পরে ঘুমানোর কিছু উপকারিতা রয়েছে। তাছাড়া শুধু যে দ্রুত ঘুম আসে, এমন নয়। পোশাকহীন ভাবে ঘুমোনো সামগ্রিক সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে।

 

>> বয়স কমাতে এবং ত্বকের জেল্লা বাড়াতে কত কিছুই তো করেন। একবার এই উপায় মেনে চলতে পারেন। গবেষকরা জানাচ্ছেন, জামাকাপড় ছাড়া ঘুমালে নাকি ত্বকের জেল্লা বাড়ে। বয়স ঠেকিয়ে রাখাও সম্ভব হয় এই পন্থায়।

 

>> মানসিক চাপ কমানোর এক অনবদ্য উপায় নাকি এটা। বিজ্ঞানীদের মতে, নগ্ন হয়ে ঘুমালে রক্তে অক্সিটোসিনের মাত্রা বাড়ে। মানসিক চাপ ও উদ্বেগ কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত রাখা সম্ভব হয়।

 

>> রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও নাকি এর জুড়ি মেলা ভার। নগ্ন অবস্থায় ঘুমালে ঘুম গভীর হয়। যার জেরে রক্তে কর্টিসলের মাত্রা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এর ফলে।

 

>> ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দাবি, জামাকাপড় না পরে ঘুমালে যৌনাঙ্গে সংক্রমণের আশঙ্কা কমে। এমনিতে ঘুমের সময়ে আঁটসাঁট কোনো পোশাক না পরাই ভালো। অন্তর্বাসের ক্ষেত্রে এই নিয়ম আরো বেশি করে প্রযোজ্য।

 

>> পুরুষদের ক্ষেত্রে যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে এই উপায় কার্যকর বলে জানাচ্ছে গবেষণা। গবেষণায় দেখা গেছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে গোপনাঙ্গের চারপাশে তাপমাত্রা বেড়ে যায়, ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। তাই নগ্ন হয়ে ঘুমানোই স্বাস্থ্যকর যৌনজীবনের চাবিকাঠি হতে পারে।

 

একুশে সংবাদ.কম/ড.ব/বি.এস

Link copied!