ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

পারফিউম বা সুগন্ধি ব্যবহারের নিয়ম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
নভেম্বর ১৫, ২০২০, ০৬:৩০ পিএম
পারফিউম বা সুগন্ধি ব্যবহারের নিয়ম

সব বয়সী মানুষের সমান প্রিয় প্রসাধনী সুগন্ধি। এর বিভিন্ন ধরন আছে, রকম আছে। এটি ব্যবহারেরও আছে বিভিন্ন পদ্ধতি।

বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে সুগন্ধি ব্যবহার করা উচিত
কাবোমপিকসডটকম, পেকজেলসডটকম ইংরেজিতে পারফিউম, ফরাসিতে পাফাম, বাংলায় পরিচিত সুগন্ধি নামে। লাতিন শব্দ পারফিউমাস (ধোঁয়ার মাধ্যমে) থেকে পারফিউম শব্দটি এসেছে। প্রাচীন মেসোপটেমিয়া ও মিসরে সুগন্ধি তৈরির প্রক্রিয়া শুরু হয়। পরে রোমান ও পারসিয়ানরা সুগন্ধি বানানোর প্রক্রিয়া আরও আধুনিক করে তোলে। কবে কোথায় এর উৎপত্তি, এ নিয়ে আছে বিতর্ক। উৎপত্তিস্থল হিসেবে মেসোপটেমিয়ার (বর্তমান ইরাক, কুয়েত ও সৌদি আরব) নামই পাওয়া যায় বেশি। বিশ্বের প্রথম নারী রসায়নবিদ তাপ্পুতীর কথা রয়েছে সুগন্ধির বিভিন্ন ইতিহাসে। তিনি মেসোপটেমিয়ায় ফুল, তেল, গাছের বিভিন্ন অংশ ব্যবহার করে তৈরি করতেন সুগন্ধি। চার হাজার বছর আগে প্রতিষ্ঠিত সুগন্ধির কারখানার সন্ধানও পাওয়া গেছে সাইপ্রাসে। সেখানে ফল ও ফুলের ব্যবহার করা হতো সুঘ্রাণ তৈরিতে।

সতেজ বোধ করার পেছনে সুগন্ধির ভূমিকা অনেক। বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে সুগন্ধি ব্যবহার করা উচিত। মেকআপ নেওয়ার পর কানের পেছনে, হাতের কবজিতে সুগন্ধি ব্যবহার করতে পারেন। যেসব জায়গায় রক্তের সঞ্চালন বেশি বা শরীরের যেসব জায়গা তুলনামূলক উষ্ণ, সেসব জায়গায় সুগন্ধি স্প্রে করলে সারা দিন ধরে সুরভিত থাকা যায়। এভাবেই পরামর্শ দিয়েছিলেন রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান।

শরীরের যেসব জায়গা তুলনামূলক উষ্ণ, সেসব জায়গায় সুগন্ধি স্প্রে করলে সারা দিন ধরে সুরভিত থাকা যায়

কোন বেলায় কোন সুগন্ধি
যাঁরা বেশি ঘামেন তাঁদের সুগন্ধি কম সময় থাকে। রাত ও দিনের সুগন্ধির মধ্যে তফাত আছে। সুগন্ধির মোড়কের রং উজ্জ্বল হলুদ বা কমলা হলে সেটা সাধারণত দিনের জন্য হয়। গাঢ় নীল, লাল, বেগুনিরঙা মোড়ক বলে রাতের কথা।

রাতের সুগন্ধিগুলো তুলনামূলক কড়া। আবহাওয়াও প্রভাব ফেলে। আদা, গোলমরিচ, কস্তুরি, জুঁই ফুলের নির্যাস থেকে তৈরি সুগন্ধি রাতের জন্য আদর্শ। ঠান্ডা আবহাওয়ায় উপকরণ আবার বদলে যাবে। গাছ, অ্যাম্বার (একধরনের পাথর), চামড়ার ব্যবহার করা হয় এমন সুগন্ধিতে। সূক্ষ্ম কিন্তু দারুণভাবেই গন্ধ ছড়িয়ে দেয় এগুলো। ও ডি পারফিউম, ও ডি টয়লেট পারফিউম রাতের ব্যবহারের জন্য ভালো। ভিক্টোরিয়া’স সিক্রেটের ভেরি সেক্সি, ক্লিনিকের হ্যাপি, ডিকেএনওয়াইয়ের বি ডেলিশিয়াস, ডিওরের পিওর পয়জন, ডেভিডভ কুল ওয়াটার নাইট ডাইভ, জারা নাইট ও ডি পারফিউম, ভিক্টর অ্যান্ড রফের ফ্লাওয়ার বম্ব, শ্যানেলের কোকো ও ডি পারফিউম, স্টেলার স্টোলা বাই ম্যাকারথি ইত্যাদি সুগন্ধি রাতের দাওয়াতের জন্য ভালো।

রাতের সুগন্ধিগুলো তুলনামূলক কড়া

ভেষজ, সাইট্রাস (লেবু, কমলার মতো ফল থেকে), ফুলেল সৌরভ সারা দিনের জন্য হালকা, সতেজ অনুভূতি এনে দেবে। ও ডি পারফিউম, ও ডি টয়লেট ব্যস্ত দিনের জন্য। শ্যানেলের কোকো ম্যাডমোয়াজেল ও ডি পারফিউম, টম ফোর্ডের ব্ল্যাক অর্কিড, ল্যানকমের লা ভিয়ে এস্ট বেল, ভিক্টোরিয়া’স সিক্রেটের বম্ব শেল ও ডি পারফিউম, গুচ্চির ব্লুম, বারবারি ও ডি পারফিউম, জেসিকা সিম্পসনের ফ্যান্সি লাভ ও ডি পারফিউম, ভারসাচের ব্রাইট ক্রিস্টাল আবসলু, কমডিটি রেইন ও ডি পারফিউম, দা বডি শপ হোয়াইট মাস্ক ও ডি টয়লেট, ক্লোয়ি নোমাড, ডলচে অ্যান্ড গাবানার ডলচে প্রভৃতি সুগন্ধি দিনের জন্য আদর্শ।

কখন সুগন্ধি ব্যবহার করলে সতেজ থাকা যায় অনেকক্ষণ
গোসলের পরপরই পারফিউম ব্যবহার করলে সুগন্ধ থাকে অনেকক্ষণ 

গোসলের সময় রোমকূপগুলো খুলে যায়। এ কারণে গোসলের পরপরই পারফিউম ব্যবহার করা হলে রোমকূপগুলো সুগন্ধ অনেকাংশেই টেনে নেয়। সুগন্ধি এ কারণে অনেকক্ষণ থাকে।

সুগন্ধি দেওয়ার আগে হাতে, পায়ে ময়েশ্চারাইজার দিয়ে নিন। ত্বক খসখসে থাকার বদলে যদি মসৃণ আর নরম থাকে, ত্বক এই সুগন্ধি নিজের মধ্যে টেনে নেয় অনেক সময়ের জন্য।

অনেকে হাতের কবজিতে সুগন্ধি দিয়ে কাপড় বা শরীরের অন্য কোনো অংশে ঘষেন। এটা করার প্রয়োজন নেই। আঙুল দিয়ে সুগন্ধির ভেজা অংশ ঘষারও মানে হয় না। এতে গন্ধ অনেকটাই কমে যায়।

শরীরের পালস পয়েন্টগুলোতে সুগন্ধি ব্যবহার করুন

কাপড়ের ওপর ব্যবহারে অনেক সময় দাগ হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে।

সুগন্ধি দেওয়ার সময় শরীর থেকে পাঁচ-সাত ইঞ্চি দূরত্ব বজায় রাখুন।

একুশে সংবাদ/তাশা