AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১০:২৫ পিএম, ২৭ মে, ২০২৪
বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক- বেসিক ব্যাংক পিএলসি’র সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু, তার স্ত্রী শিরিন আকতার ও সন্তানসহ ৬ জনের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে আদালতে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৭ মে) আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

জানা গেছে, রাজধানীর ক্যান্টনমেন্ট বাজারের ৩০ দশমিক ২৫ কাঠা জমি ক্রয় দেখিয়ে আত্মসাতের প্রায় ৯৫ কোটি টাকা গোপন করার চেষ্টা ও সাড়ে ৮ কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে দায়ের করা মামলার তদন্ত শেষে এ অভিযোগপত্র দাখিল করা হয়। ২০২৩ সালের ২ অক্টোবর দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ শেখ আব্দুল হাই বাচ্চুসহ ৬ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন কমিশনটির উপ-পরিচালক মোহাম্মদ নুরুল হুদা।

মামলার এজাহারে বলা হয়, ক্যান্টনমেন্ট বাজার এলাকায় ক্যাপিটাল বনানী ওয়ান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন আহমেদের কাছ থেকে দুটি দলিলে ১১০ কোটি টাকায় ৩০ দশমিক ২৫ কাঠা জমি কেনেন শেখ আব্দুল হাই বাচ্চু। কিন্তু দলিল মূল্য দেখানো হয়, ১৫ কোটি ২৫ লাখ টাকা। পরে জমিটি স্ত্রী শিরিন আকতার, ছেলে শেখ রাফা হাই ও শেখ ছাবিদ হাই অনিকের নামে হস্তান্তর করেন তিনি।

তাছাড়া স্ত্রী, সন্তানদের নামে দলিল করে হস্তান্তর, স্থানান্তর, রূপান্তর এবং ছদ্মাবরণের মাধ্যমে বৈধ করার অপচেষ্টা করার প্রক্রিয়ায় প্রত্যক্ষভাবে সহযোগিতা করার প্রমাণ পাওয়া গেছে তার ভাই বিএম কম্পিউটার্স ও ক্রাউন প্রোপার্টিজের মালিক শেখ শাহরিয়ার পান্না ও দলিলদাতা আমিন আহমদের বিরুদ্ধে। তাই দুদকের সহকারী পরিচালক ও এ মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর সুপারিশ অনুযায়ী, আসামিদের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে রবিবার (২৬ মে) চার্জশিট দাখিলের অনুমোদন দেয় দুদক। অনুমোদন পেয়ে সোমবার (২৭ মে) আদালতে চার্জশিট দাখিল করা হয়।

গত বছরের ১২ জুন বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় দায়ের হওয়া ৫৯টি মামলায় আদালতে চার্জশিট বা অভিযোগপত্র দেয় দুদক। তবে ২০১৫ সালে এসব মামলা হলেও কোনও মামলার এজাহারেই আসামি হিসেবে নাম ছিল না ব্যাংকটির চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর। পরবর্তীতে গত বছর ৫৮টি চার্জশিটেই তার নাম অন্তর্ভুক্ত করা হয়।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!