AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তাইওয়ানে প্রেসিডেন্ট-পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২৩ এএম, ১৩ জানুয়ারি, ২০২৪
তাইওয়ানে প্রেসিডেন্ট-পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু

তাইওয়ানের রাষ্ট্রপতি ও সংসদীয় নির্বাচনের ভোট শুরু হয়েছে। শনিবার (১৩ জানুয়ারি) সকাল থেকে রাজধানী তাইপেসহ দ্বীপটির বিভিন্ন এলাকার ভোটকেন্দ্রে ভোটাধিকার প্রদান করছেন নাগরিকরা। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, নির্বাচনে মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে তাইওয়ানের বড় দুই রাজনৈতিক দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিকেকে) এবং কুওমিনটাংয়ের মধ্যে। এই নির্বাচনে ক্ষমতাসীন ডিকেকের জয়ের সম্ভাবনা বেশি বলে মনে করছেন স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকেরা। শাসক দল ডিকেকেরও এবারের নির্বাচনে জিতে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার সুযোগ রয়েছে।

এই নির্বাচনে কোনো ভোটকেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন রাখেনি তাইওয়ানের নির্বাচন কমিশন। ফলে ভোটারদের ব্যালট পেপারের মাধ্যমেই ভোট দিতে হচ্ছে। ভোটগ্রহণ শেষে এদিন সন্ধ্যার দিকে ফলাফল প্রকাশ করা হবে। দ্বীপ ভূখণ্ডটিতে মোট ১ কোটি ৯৫ লাখ ভোটার রয়েছেন।

জানা গেছে, নির্বাচনে ডিকেকের পক্ষে প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন তাইওয়ানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। অন্যদিকে বৃহত্তম বিরোধী দল কুওমিনটাংয়ের পক্ষে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দলটির শীর্ষ নেতা হোন-ইউ ইহ। এই দুজন ছাড়াও নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাইপের সাবেক মেয়র এবং তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) শীর্ষ নেতা কো ওয়েন জে।

তাইওয়ানের সংবিধান অনুসারে, কোনো নাগরিক সেখানে টানা দুইবারের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারেন না। তাই এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি ভূখণ্ডটির বর্তমান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন।

প্রসঙ্গত, তাইওয়ান সবসময় নিজেদের স্বাধীন ও সার্বভৌম দাবি করে আসলেও তাদেরকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্বের অধিকাংশ দেশ। অন্যদিকে, চীন ভূখণ্ডটিকে নিজেদের থেকে আলাদা হয়ে যাওয়া একটি অংশ হিসেবে দাবি করে আসছে।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!