AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দীর্ঘস্থায়ী সম্পর্কে সরকারের সঙ্গে কাজ করবে ইইউ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪৯ পিএম, ১০ জানুয়ারি, ২০২৪
দীর্ঘস্থায়ী সম্পর্কে সরকারের সঙ্গে কাজ করবে ইইউ

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় দুঃখ প্রকাশ করেছে ইউরোপের ১৭ দেশের জোট ইউরোপিয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে নির্বাচনী অনিয়মের সঠিক ও পূর্ণাঙ্গ তদন্ত নিশ্চিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে ইইউ।

তবে জিএসপি প্লাস অগ্রাধিকারমূলক বাণিজ্য প্রকল্পে দেশের সম্ভাব্য ভবিষ্যৎ অ্যাক্সেসসহ রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য এবং উন্নয়ন ক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে- এমন বিষয়কে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ইইউ কাজ করে যাবে।

মঙ্গলবার ইউরোপিয় ইউনিয়নের উচ্চ পর্যায় থেকে দেওয়া বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেলের পক্ষে দেওয়া বিবৃতিতে নির্বাচনের আগে ও পরে সহিংসতার নিন্দার পাশাপাশি সহিংসতা পরিহারে সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ ছাড়া আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা ও বিরোধী মতের কর্মীদের শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান করার তাগিদ দিয়েছে ইইউ। বিরোধী দলের নেতাকর্মীর ওপর দমনপীড়ন ও তাদের গ্রেপ্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, গণতান্ত্রিক মূল্যবোধ, বহুদলীয় রাজনীতি এবং আন্তর্জাতিক মানবাধিকার সমন্বিত রাখতে শান্তিপূর্ণ সংলাপকে উৎসাহিত করে ইইউ। এ জন্য সংশ্লিষ্ট পক্ষকে অংশ নিতে হবে। বিশেষ করে গণমাধ্যম, সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলো; যাতে কোনো বাধা ছাড়াই কার্যক্রম চালাতে পারে, সেই পরিবেশ সৃষ্টি করতে হবে। বিরোধী রাজনৈতিক দল ও গণমাধ্যম যেন কোনো ধরনের ‘সেন্সরশিপ’ বা প্রতিশোধের ভয় ছাড়াই কাজ চালাতে পারে, তার ব্যবস্থা করতে হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!