AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আধুনিক ইউরোপের স্থপতি জ্যাক ডেলরস আর নেই


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৪ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২৩
আধুনিক ইউরোপের স্থপতি জ্যাক ডেলরস আর নেই

ইউরোপীয় কমিশনের সাবেক প্রেসিডেন্ট জ্যাক ডেলরস ইন্তেকাল করেছেন। বুধবার প্যারিসে নিজ বাড়িতে ঘুমের মধ্যে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৮ বছর। ডেলরসের মেয়ে মার্টিন অউব্রির বরাতে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

 

বিবিসি প্রতিবেদনে জানায়, আধুনিক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্থপতি বিবেচনা করা হয়ে থাকে জ্যাক ডেলরসকে। তিনি ১৯৮৫ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ছিলেন। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মানুষ, পণ্য ও সেবার অবাধ চলাচলের ব্যবস্থা করে একক ইউরোপীয় বাজার তৈরিতে মুখ্য ভূমিকা পালন করেছেন তিনি। এ ছাড়া তিনি একক ইউরোপীয় মুদ্রা ইউরোর ভিত্তিও স্থাপন করেছিলেন।

বিবিসি প্রতিবেদনে জানা যায়, ডেলরস তিনবার ইউরোপীয় কমিশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারপর এই পদে আর কেউ একাধিকবার দায়িত্ব পালন করেননি। তিনি ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ফরাসি অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ডেলরস একজন ফরাসি রাষ্ট্রনায়ক। তিনি ইউরোপের অনিঃশেষ কারিগর। তার সংকল্প, আদর্শ ও ন্যায়পরায়ণতা সবসময় আমাদের অনুপ্রাণিত করবে। তার কাজ ও স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

ডেলরসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইউরোপীয় কমিশনের বর্তমান প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন। তিনি বলেন, ডেলরস একজন স্বপ্নদ্রষ্টা ছিলেন। ইউরোপকে শক্তিশালী করেছেন তিনি।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ডেলরসকে মহান ফরাসি ও ইউরোপীয় হিসেবে উল্লেখ করে বলেন, ইউরোপের অন্যতম নির্মাতা হিসেবে ডেলরস ইতিহাসের পাতায় থাকবেন।

 

একুশে সংবাদ/এনএস

 

Link copied!