AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুতিনের সঙ্গে বিরল পারমাণবিক ব্রিফকেস!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:১৯ পিএম, ১৯ অক্টোবর, ২০২৩
পুতিনের সঙ্গে বিরল পারমাণবিক ব্রিফকেস!

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বৈঠকের পর আরেকটি বৈঠকে যোগ দিতে যাচ্ছিলেন পুতিন। বুধবার চীনের বেইজিংয়ে সেই সময় মুহূর্তটি ধারণ করা হয় ক্যামেরায়। ধরা পড়ে কর্মকর্তাদের হাতে পারমাণবিক ব্রিফকেস। কড়া নিরাপত্তায় হাঁটছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুতিনের সফরসঙ্গী ছিলেন রুশ নৌবাহিনীর দুই কর্মকর্তা। তাদের হাতে ছিল কথিত পারমাণবিক ব্রিফকেস, যেটি পারমাণবিক হামলার কমান্ড দিতে ব্যবহার করা হয়। রাশিয়ার পারমাণবিক বিফ্রকেস সাধারণত নৌ কর্মকর্তারাই বহন করেন। ‘শেগেট’ নামে পরিচিত ব্রিফকেসটি সবসময় প্রেসিডেন্টের সঙ্গে থাকে। তবে প্রকাশ্যে সচরাচর দেখা যায় না।

রাশিয়ার পারমাণবিক ব্রিফকেসের মতো আমেরিকার প্রেসিডেন্টের কাছেও একটি ডিভাইস রয়েছে, যাকে বলা হয়, ‘পারমাণবিক ফুটবল’। নাম ফুটবল হলেও সেটি ব্যাগ অথবা ব্রিফকেস। এতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার কোড সংরক্ষিত থাকে। মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে না থাকলেও ওই ব্যাগের মাধ্যমে নির্দেশ দিতে পারেন।

‘শেগেট’ নামে পরিচিত ব্রিফকেসটি সবসময় প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে থাকে। ছবি: রয়টার্স
রুশ প্রেসিডেন্টের পারমাণবিক ব্রিফকেসটি আসলে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের একটি মাধ্যম। এটি থেকে উচ্চপর্যায়ের গোপনীয় ‘কাজবেক’ ইলেক্ট্রনিক কমান্ড-অ্যান্ড-কন্ট্রোল নেটওয়ার্কের মাধ্যমে রকেট ফোর্সের সঙ্গেও যোগাযোগ করা যায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরও একটি পারমাণবিক ব্রিফকেস রয়েছে। সশস্ত্র বাহিনী প্রধান ভ্যালেরি গেরাসিমভেরও তেমন একটি ব্যাগ থাকতে পারে জানা গেছে। ২০১৯ সালে রাশিয়ার জিভেজদা টেলিভিশনের এক ভিডিওতে দেখানো হয়, ব্যাগটিতে কমান্ড সেকশনে একটি সাদা রঙের বোতাম রয়েছে। সেটি পারমাণবিক হামলার নির্দেশ দেওয়ার জন্য। আর লাল রঙের একটি বোতাম আছে নির্দেশনা বাতিলের জন্য।


একুশে সংবাদ/এসআর

Link copied!