AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার সুদানের নাগরিকদের অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:০০ পিএম, ২৯ মে, ২০২৩
এবার সুদানের নাগরিকদের অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ

সুদানে চলমান সংঘর্ষ বন্ধের জন্য চলছে যুদ্ধ বিরতি। এবার এই সংঘর্ষ বন্ধ করতে দেশটির নাগরিকদের অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানান দারফুরের গভর্নর মিনি মিন্নাউই।

 

দেশটির গভর্নর স্থানীয় লোকজনকে হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। কারণ আফ্রিকার সংকটকবলিত দেশটির চলমান যুদ্ধ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

 

গত এপ্রিল মাসে সুদানে গৃহযুদ্ধ শুরু হয়েছে। দেশটির সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে আধাসামরিক বাহিনী আরপিএফ। এই পরিস্থিতিতে যুদ্ধবিধ্বস্ত দেশটির রাজধানী খার্তুমের ঠিক পাশেই অবস্থিত দারফুরের গভর্নর রাজ্যের নাগরিকদের এই নির্দেশ দিয়েছেন।

 

ডয়চে ভেলের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। দারফুরের গভর্নর মিনি মিন্নাউই টুইটারে লিখেছেন, নারী-পুরুষ, বৃদ্ধ-জওয়ান নির্বিশেষে সকলের উদ্দেশে বলছি, আপনারা অস্ত্র ধরুন।

 

নিজেদের বাসস্থান রক্ষা করুন। দুই দশক আগে আমরা দেখেছি, কীভাবে দারফুরকে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছিল। নতুন করে তা হতে দেওয়া যাবে না।

 

উল্লেখ্য, ক্ষমতার জন্যে দেশটির সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে আধাসামরিক গোষ্ঠীর যোদ্ধারা। এর মধ্যে জানজওয়াইদ জঙ্গি গোষ্ঠীর যোদ্ধারাও যোগ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। আরবের জনজাতি গোষ্ঠীর অন্তর্গত এই যোদ্ধারা ২০০৩ সালে দারফুর যুদ্ধে অংশ নিয়েছিল। গোটা দারফুরকে কার্যত ধ্বংসাবশেষে পরিণত করা হয়েছিল। সেই স্মৃতিই মনে করিয়ে দিয়েছেন গভর্নর। দেশের সেনাবাহিনীকে সমর্থনের আহ্বানও জানিয়েছেন তিনি।

 

এদিকে সোমবার বিকেলে দুই পক্ষের মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই চুক্তি সই হয়েছিল। সোমবার থেকে যাতে আবার নতুন করে লড়াই শুরু না হয় তার আহ্বান জানানো হয়েছে।

 

তবে স্থানীয় সংবাদপত্রের দাবি, ইতোমধ্যেই লড়াই শুরু হয়ে গেছে। নতুন করে বোমা-গুলি-মর্টারের শব্দ শোনা যাচ্ছে।

 

একুশে সংবাদ/স/এসএপি

Link copied!