AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিজিটাল মার্কেটিংয়ে হৃদয় মিয়া এখন স্বাবলম্বী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, কুমিল্লা
১০:৫৫ এএম, ১৪ নভেম্বর, ২০২৩
ডিজিটাল মার্কেটিংয়ে হৃদয় মিয়া এখন স্বাবলম্বী

পৃথিবী চলছে অনলাইনের উপরে ভিত্তি করে। আর প্রযুক্তির হাত ধরে মানুষ যেভাবে অনলাইনের উপর নির্ভরশীল হচ্ছে, তাতে নিশ্চিত ভাবে বলা যায় ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। যার ফলে অনেক তরুণ ক্যরিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিংকে বেছে নিচ্ছেন। এই ক্যারিয়ার একজন মানুষকে একদিকে যেমন প্রযুক্তিপ্রেমী করে তুলছে, অন্যদিকে জীবনকে করে তুলছে স্বাচ্ছন্দ্যময়।

হৃদয় মিয়া এমনই এক তরুণ উদ্যোক্তা। তিনি কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার মাজুর গ্রামের স্বপন মিয়ার ছেলে। অল্প সময়ে তিনি ডিজিটাল মার্কিটিং এ এনেছেন সফলতা। মাসে আয় করছেন লাখ টাকা। তিনি দেশের তরুণ উদ্যোক্তা ও ডিজিটাল বিপণনকারী হয়ে উঠেছেন। বই, সংগীত, ভিডিও, অভিনয়, ইউটিউব টিউটোরিয়াল সহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিতি লাভ করেছেন ইতোমধ্যে। তার আগ্রহ প্রযুক্তি, সংগীত, ডিজিটাল বিপণন ও লেখালেখিতে।

জানা যায়, নিজ নামে নিজের একটি ফেসবুক পেজ দিয়ে কাজ শুরু করেছিলেন এই তরুণ। দেখতে দেখতে দীর্ঘ পথচলায় এখন তিনি বাংলাদেশের সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল মার্কেটার হিসেবে পরিচিত। বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র বলে মনে করেন হৃদয় মিয়া।

হৃদয় মিয়া বলেন, ‍‍`দিন দিন ডিজিটাল মার্কেটিং বাড়ছে। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে। কারণ সঠিক জ্ঞান নিয়ে সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়।‍‍`

তিনি বলেন, ‍‍`এরপর অনুসন্ধান করতে হবে প্রতিনিয়ত চোখ-কান খোলা রেখে। পাশাপাশি জানতে হবে বিভিন্ন টুলসের ব্যবহার। কী ধরনের কনটেন্ট পছন্দ করছে মানুষ, সেদিকে খেয়াল রাখতে হবে।‍‍`

হৃদয় মিয়ার বাবা স্বপন মিয়া বলেন, অভাব অনাটনের মধ্য দিয়ে ছেলের পড়ালেখা চালিয়েছি। ছেলেটি আমার কষ্টের মূল্য দিয়েছে। ইন্টারনেট ও অনলাইনের বিভিন্ন কাজ শিখে ঘরে বসেই মাসে লাখ টাকা আয় করছেন। মধ্যে এলাকার অন্যান্য যুবকরা তার কাছ থেকে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন কাজ শিখে সাবলম্বী হওয়ার চেষ্টা করছেন। আগামীতে দেশের অর্থনীতিতে ডিজিটাল মার্কেটিং বড় ধরনের একটি প্রভাব ফেলবে বলে আশা রাখা যায়। একই সাথে যুবকরা পড়াশোনা শিখে চাকরির পিছনে না দৌড়ে ঘরে বসে ডিজিটাল মার্কেটিংয়ের কাজ করে স্বাবলম্বী হতে পারবে এই সম্ভাবনাময়ী উদ্যোগ গ্রহণ করেছেন হৃদয় মিয়া।

মুরাদনগর উপজেলার নির্বাহী অফিসার মোঃ আলাউদ্দীন ভূঞা জনী বলেন, এখনকার দিনের যুবকরা লেখাপড়া শিখে ঘরে বসে অনলাইনে নানাবিধ কার্যক্রমের মাধ্যমে মোট অংকের টাকা আয় করছেন ফলে একদিকে যেমন তাদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের চেয়ে অন্যদিকে বেকারত্ব দূর হচ্ছে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে আসা ডিজিটাল মার্কেটিং এর উপর যে সেবাগুলো রয়েছে সংশ্লিষ্ট এলাকার সকল যুবককে সেগুলো দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। হৃদয় মিয়ার মত যারা ডিজিটাল মার্কেটিং করে অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আনছেন সরকার তাদের পাশে রয়েছেন।

কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মোঃ মুশফিকুর রহমান বলেন, দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আনতে যুব সমাজের অবদান সবচেয়ে বেশি পড়াশোনা শেষ করে যারা চাকরি পায় না একটি সময় তারা হতাশাগ্রস্ত হয়ে পড়ে। আবার অনেকে সাইবার সিকিউরিটি সহ অনলাইন সংশ্লিষ্ট অনেক ধরনের কার্যক্রম শিখে নিজের ঘরে থেকেই প্রতি মাসে কয়েক লক্ষ টাকা আয় করছে কুমিল্লা এ ধরনের যুবক অনেক রয়েছে তাদেরকে নিয়ে ইতোমধ্যে ক্যাম্পিয়ান সহ উৎসবমূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে উপার্জন করতে উৎস তাদেরকে সকল ভাবে সহযোগিতা করা হবে।

তাছাড়া গতবছর সরকারের পক্ষ থেকে যারা ফ্রিল্যান্সিং করে থাকে তাদেরকে ল্যাপটপ বিতরণ করা হয়েছিল এবং সব অন্যান্য সুবিধা দেওয়া হয়েছিল চলতি বছরেও এ ধরনের উপ-সামগ্রী বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

একুশে সংবাদ/এস কে 


 

Link copied!