ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ফেসবুকে যেসব কাজ করলে বিপদে পড়বেন আপনি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০২:০৩ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২
ফেসবুকে যেসব কাজ করলে বিপদে পড়বেন  আপনি

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক। মেটা মালিকানাধীন সাইটটি ব্যবহারকারীদের নানান সুবিধা দিয়ে এসেছে। ইচ্ছামতো ছবি, ভিডিও শেয়ার করতে পারেন ব্যবহারকারীরা। যখন খুশি মনের কথাও শেয়ার করেন পোস্ট করে।

 

ফেসবুকের মাধ্যমে দূরের বন্ধু বা পরিবারের সঙ্গে সহজেই মিশে থাকা যায়। তবে ফেসবুকের ভুল ব্যবহারে বিপদে পড়তে পারেন। জেল-জরিমানা তো হবেই; সেই সঙ্গে সামাজিকভাবেও সম্মানহানি হতে পারে। চলুন জেনে নেই  ফেসবুকে কোন কাজগুলো ভুলেও করা যাবে না-


## ফেসবুকে অনেকেই বিভ্রান্তিমূলক মন্তব্য করেন। কোনো সেলিব্রেটি বা অন্যকারো পোস্টে বা ছবিতে উল্টাপাল্টা এবং বিভ্রান্তিমূলক মন্তব্য করে বসেন। ভুলেও এমন কাজ করবেন না, করলে মহাবিপদে পরতে পারেন।

 

## আবার অনেকেই আছেন নিজের ওয়ালে ধর্ম বা সামাজিক বিষয় নিয়ে বিভ্রান্তিমূলক পোস্ট করেন। এতে বিপদে পড়তে পারেন যে কোনো সময়। বিশেষ করে ধর্মীয় কোনো বিষয় নিয়ে  বিভ্রান্তিমূলক  মিথ্যা তথ্য দেওয়া যাবে না ফেসবুকে। সেটা যে ধর্মেরই হোক না কেন। ধর্ম নিয়ে কাউকে কটূক্তি করা যাবেনা।

 

## এমন কোনো মন্তব্য বা পোস্ট করা যাবে না, যাতে কারো ধর্মীয় অনুভূতি আহত হয়।


## অনেকে না বুঝে এসব বিভ্রান্তিমূলক বা মিথ্যা পোস্ট শেয়ার দেন। যা আপনার জন্য বিপদের অন্যতম কারণ হতে পারে। সাইবার আইনে এসব পোস্ট শেয়ার করে ছড়িয়ে দেওয়া সমান অপরাধ। তাই ভেবেচিন্তে যে কোনো মন্তব্য বা পোস্ট শেয়ার করুন।

 

## ফেসবুকে নারীদের কখনোই উত্যক্ত করা যাবে না। ফেসবুকে কখনোই কোনো নারীর সম্পর্কে ভুল বার্তা, ছবি বা ভিডিও পাঠাবেন না।


## অনেকেই না বুঝে নকল লিঙ্ক শেয়ার করেন। সেটি হতে পারে কোনো নকল ভিডিও  শেয়ার করা অপরাধ। তাই ফেসবুক হোক বা অন্য মাধ্যম, নকল ভিডিওর লিঙ্ক ভুলেও শেয়ার করা যাবে না। এতে আপনার জেল এবং জরিমানা  হতে পারে।

সূত্র: হিন্দুস্থান নিউজ হাব


একুশে সংবাদ.কম/জা  না.স