AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গর্ভবতীদের নিয়ে বিবিএস‍‍`র জরিপ, ধরা পড়বে ভ্রূণহত্যাও


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৪১ পিএম, ১২ নভেম্বর, ২০২৩
গর্ভবতীদের নিয়ে বিবিএস‍‍`র জরিপ, ধরা পড়বে ভ্রূণহত্যাও

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশে প্রথমবারের মতো গর্ভবতীদের নিয়ে জরিপ করছে। আর এই জরিপে উঠে আসবে নারীর গর্ভধারণ, মাতৃমৃত্যু, ভ্রূণহত্যাসহ বিভিন্ন বিষয়। মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুর সঠিক হিসাব বের করার জন্যই মূলত এ জরিপ করছে সরকার।

বিবিএস-এর চলমান ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২১’ প্রকল্পের আওতায় এ তথ্য সংগ্রহের কাজ চলছে।

প্রতি বছর কত সংখ্যক নারী গর্ভবতী হন এবং কত সংখ্যক ভ্রূণহত্যা করা হচ্ছে তার তথ্যও বের করা হবে এই জরিপে। মায়ের গর্ভে থাকা অবস্থায় নবজাতক ২৮ দিনের আগেই মৃত্যুবরণ করছে কি না সেটাও উঠে আসবে।

বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২১ প্রকল্পের পরিচালক আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘আমরা তো প্রজননের নানা ধরনের তথ্য-উপাত্ত তুলে ধরছি চলমান প্রকল্পের আওতায়। আমরা গর্ভবতী নারীদের তথ্য সংগ্রহ করছি। সন্তানধারণের দিন-তারিখ কবে থেকে শুরু হয়েছে, গর্ভের বাচ্চা কন্যা না ছেলে ইত্যাদি। সন্তান প্রসবের পরও আমরা তথ্য সংগ্রহ করবো।যদি কেউ কন্যাসন্তান কোনো কারণে নষ্ট করে ফেলে সেই তথ্যও সংগ্রহ করবো। সেই মায়ের তথ্য-উপাত্তও সংগ্রহ করা হবে।’

তিনি বলেন, রিপোর্ট তৈরির কাজ চলমান। আশা করি চলতি মাসেই এ ধরনের তথ্য প্রকাশ করতে পারবো। আমরা প্রথমবার এ তথ্য সংগ্রহ করছি।

‘কেউ যদি বিবাহবহির্ভূতভাবে মা হন সেই তথ্যও সংগ্রহ করা হচ্ছে বলেও জানান তিনি। তিনি বলেন, এমন কেস আমরা পাচ্ছি না তা বলা যাবে না। প্রায় ছয়টি মায়ের তথ্য পেয়েছি যারা এখনো বিয়ে করেননি। কেউ যদি ভ্রূণহত্যা করে সেই তথ্যও প্রকাশ করা হবে।’

বিবিএস জানায়, গর্ভবতী মায়েদের কোন মাসে সবশেষ পিরিয়ড হয়েছে, প্রেগনেন্সির লক্ষণ কবে দেখা দেয়- এসব তথ্য সংগ্রহ করা হয়েছে। বিবাহিত নারী ছাড়াও বিবাহবহির্ভূতভাবে কোনো নারী গর্ভবতী হয়েছে কি না এসব তথ্য সংগ্রহ করছে বিবিএস। গর্ভধারণের পর অধিকাংশ নারীর মুখের স্বাদ পাল্টে যায়। আবার পছন্দের খাবারও অনেক গর্ভবতী নারীদের মুখে রোচে না। এখানেই শেষ নয়, গর্ভধারণকালে দিন বা রাতের যে কোনো সময় যে কোনো খাদ্য খাবার ইচ্ছা জাগতে পারে। এসব বিষয়েও তথ্য সংগ্রহ করা হবে।’

বিবিএসের সবশেষ জরিপে দেখা যায়, নারীদের মধ্যে কম বয়সে সন্তানধারণের প্রবণতা রয়েছে। বয়সভিত্তিক প্রজনন হারের ক্ষেত্রে এমন ধারা দীর্ঘদিন। শহর-গ্রাম নির্বিশেষে ২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রজনন হার ধারাবাহিকভাবে বেশি।

সামগ্রিক জন্মহারের বৈশিষ্ট্যগুলো পর্যালোচনা করলে দেখা যায়, বয়সের বিন্যাসভিত্তিক জন্মহারের এ পরিস্থিতি সামগ্রিকভাবে সব ক্ষেত্রে একই রকম। কম বয়সে গর্ভধারণের হার রংপুর বিভাগে সবচেয়ে বেশি। এ বিভাগের ২০ বছরের কম বয়সী প্রসূতির গর্ভে ২২ দশমিক ৪ শতাংশ শিশুর জন্ম হয়। এর পরের অবস্থানে আছে রাজশাহী বিভাগ। এ বিভাগে প্রায় ২২ দশমিক ০৮ শতাংশ প্রসূতি ২০ বছরের কম বয়সী। ২০ বছর বয়সে পৌঁছানোর আগে নারীদের মা হওয়ার অনুপাত সবচেয়ে কম সিলেট বিভাগে। এ বিভাগের ৮ দশমিক ৯ শতাংশ শিশুর জন্ম হয় ২০ বছরের কম বয়সী মায়ের গর্ভে।

বয়স্ক নারীদের মধ্যে জন্মহার সর্বোচ্চ বেশি সিলেট বিভাগে। এ বিভাগে সবচেয়ে বয়স্ক নারীরা ১ দশমিক ৭৩ শতাংশ শিশুর জন্ম দেন। এ ক্যাটাগরিতে পরের অবস্থানে ময়মনসিংহ বিভাগ। বিভাগটিতে বয়স্ক নারীরা ১ দশমিক ৬২ শতাংশ শিশুর জন্ম দেন। এক্ষেত্রে সর্বনিম্ন অবস্থান খুলনা বিভাগের। এ বিভাগে বয়স্ক নারীরা মাত্র ০ দশমিক ২৫ শতাংশ শিশুর জন্ম দেন।

 

একুশে সংবাদ/জ.ন.প্র/জাহা 

Link copied!