AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ব্যাপক খ্যাতি সিলেটের ফুলবাড়ির ‍‍`মুড়া কচু‍‍`


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০০ পিএম, ২৬ মে, ২০২৩
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ব্যাপক খ্যাতি সিলেটের ফুলবাড়ির ‍‍`মুড়া কচু‍‍`

মুড়া কচু দেশের মানুষের কাছে খুবই সাধারণ একটি সবজি হলেও সিলেটিদের কাছে এর বিশেষত্ব রয়েছে। মুড়া কচুর জন্য সিলেটের ফুলবাড়ি দীর্ঘকাল থেকেই বিখ্যাত। 

 

এমনকি যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসরত সিলেটিদের কাছে এই মুড়া কচুর ব্যাপক চাহিদা রয়েছে। প্রতি বছরের ন্যায় এ বছরও ফুলবাড়িতে মুড়া কচুর ফলন হয়েছে ব্যাপক। 

 

মুড়া কচু এবং কচুর লতি বিক্রি করে করেই জীবিকা নির্বাহ করেন অনেক কৃষক । কেউ কেউ বংশপরম্পরায় এই পেশায় রয়েছেন দীর্ঘদিন থেকেই।সিলেটের সবখানে মুড়া কচুর গ্রাম ‍‍`ফুলবাড়ি‍‍` হিসেবে পরিচিত। এটি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ৩নং ফুলাবাড়ি ইউনিয়নে অবস্থিত। 

 

সিলেটের অনেক বাজারেই মুড়া কচু পাওয়া গেলেও ফুলবাড়ির বড় মোকামে এখন নিয়মিত বসে মুড়া কচুর হাট। সিলেট-জকিগঞ্জ রোডের বড় মোকাম জামে মসজিদের কাছেই নিয়মিত বসে এই মুড়া কচুর হাট। সকাল থেকে শুরু হওয়া এই হাটে যে কেউ আসতে পারবে সিলেটের কদমতলী থেকে বাস অথবা সিএনজি অটোরিকশা যোগে। গোলাপগঞ্জের বড় মোকামে নামার পর ভাড়া নিবে জনপ্রতি মাত্র ৩৫ টাকা। 

 

এই হাটের কৃষক হাশির আলী জানান, বর্তমানে কচুর দাম কিছুটা কম হলেও কচুর লতি বিক্রি করে ভালো আয় হচ্ছে তাদের। কারণ মুড়া কচু মাস দু’এক পর থেকে লতা দিতে থাকে এবং মুড়া কচুর চেয়ে তখন লতার মূল্য বেশী পাওয়া যায়। তিনি জানান, বর্তমানে মুড়া কচুর হালি ৬০ টাকা থেকে ১০০ টাকা হলেও কচুর লতি প্রতি আটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা পর্যন্ত। 

 

মাইক্রোবাস থামিয়ে মুড়া কিনতে আসা তামিম আহমদ নামে এক ক্রেতা বলেন, আমি এনিয়ে কয়েকবার এখান থেকে মুড়া, লতা কিনেছি। খুবই স্বাদ ও এখানের মুড়া, লতায় চুলকায় না৷ তাই খুব ভালা লাগে। 

 

• সিলেটে কিভাবে রান্না হয় মুড়া কচু ও লতি ?

মুড়া কচু ও লতি এক এক জায়গায় এক এক ভাবে রান্না করা হলেও সিলেটে সাধারণত রান্না হয় শুঁটকি অথবা চিংড়ি দিয়ে। এছাড়াও লতির সাথে যোগ করা হয় নাগামরিচ ও কাঁঠাল বিচি। ফলে যার স্বাদ আসে ভিন্নতা। 

 

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী অপেক্ষাকৃত নিচু, ডোবা দোআশ ও পলি দোআশ মাটিতে মুড়া কচু উৎপাদিত হয়ে থাকে। অনেক কৃষক বেশি মূল্যে বিক্রি করার লক্ষ্যে চারা রোপণ করেন কার্তিক মাসে। তাদের এই চারা বিক্রির উপযোগী হয় ৩/৪ মাস পর। অর্থাৎ তারা বৈশাখ মাসেই বাজারে তুলেন তাদের এই মুড়া কচু। সে সময় তুলনামূলক দাম একটু বেশি পাওয়া যায়। সিলেটের বাজারে আষাঢ় মাস পর্যন্ত এসব মুড়া কচু পাওয়া যায়। 

 

কচুর মুড়ার মূল, লতি, কান্ড ও পাতা সবজি হিসেবে ব্যবহৃত হয়। এ কচুতে প্রচুর পরিমাণ শ্বেতসার, লৌহ, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন এ ও সি রয়েছে। কার্ডিওভাস্কুলার রোগ ও অন্যান্য রোগ প্রতিরোধে সাহায্য করে।

 

একুশে সংবাদ.কম/সা হো/ সম 


 

Link copied!