AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সৌখিন রিক্সাচালকের অন্যরকম রিক্সা!


সৌখিন রিক্সাচালকের অন্যরকম রিক্সা!

সাধারণ কোন রিক্সা নয় এবার সড়কে নজর কাড়ছে ভান্ডারীর অন্যরকম রিক্সা৷ রিক্সাটি বাংলা রিক্সা হলেও সাজসজ্জায় একদমই আলাদা। রিক্সার সামনে ফ্রেমে বাধা আছে দেয়াল ঘড়ি। আছে ফুলের শোপিচ, ক্যাশবাক্স, জাতীয় পতাকা, ভান্ডারী পতাকাসহ আরো কত কী! সাজিয়ে রাখা আছে প্লাস্টিকের গোলাপ ফুল, গাধা ফুল। রিক্সার সামনে লাগানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি, আছে প্রধানমন্ত্রীর ছবিও।

 

এমন অদ্ভুত ডিজাইনের রিক্সা চলছে বন্দরনগরীর সড়কে। রিক্সাটি দেখে মানুষের মনে কৌতুলহলেরও শেষ নেই। শুধুমাত্র এক নজর রিক্সাটি দেখতে দুরদূরান্ত থেকে ছুটে আসছে মানুষ আর হঠাৎ দেখলেতো কথাই নেই। যেখানেই দেখছে সেখানেই ভীর করছে মানুষ। অনেককেতো আবার রিক্সাচালকের সাথে সেল্ফিও তুলছে দেখা গেছে।

 

৪০ বছর যাবত চট্টগ্রাম নগরীর অলিগলি দাপিয়ে বেড়াচ্ছেন পচাত্তর বছর বয়সী আবদুল ওহাব। বঙ্গবন্ধুর ছবি সঙ্গে রেখে রিক্সা চালান তিনি। মুক্তিযুদ্ধের সময় ভাষন শুনে প্রেমে পরে যান বঙ্গবন্ধুর আর সেই থেকে আজ অবধি তার আদর্শ বুকে ধারণ করে চলেন এ রিক্সাচালক। আবদুল ওহাবের ইচ্ছে জীবনে একবার হলেও মুজিবকন্যা শেখ হাসিনাকে নয়নভরে দেখবেন আর তাইতো পোশাক আশাকে সব সময় বাংলাদেশ আওয়ামীলীগের লোগো সম্মিলিত গেঞ্জি বা শার্ট পরে চলাফেরা করেন।

 

দূর থেকে দেখে সুখী মানুষ মনে হলেও মোটেও সুখী নন আবদুল ওহাব। হার্টে সমস্যার কারনে মাঝেমধ্যে রিক্সা চালাতে পারেন না তিনি আর তাইতো খেয়ে না খেয়ে দিন যাচ্ছে তার। শুধু তাই নয় স্ত্রী মারা গেছেন বছর দশেক আগে একমাত্র ছেলে আছে সেও পঙ্গু। নিজের চিকিৎসা আর ছেলের চিকিৎসার খরচ যেন এখন তার আমবর্ষার চাঁদ। নুন আনতে পান্তা পুরায় যার তার আবার চিকিৎসা? তবে পোশাক আশাক কিংবা চাল চলনে বুঝার উপায় নেই, এক বুক কষ্ট বুকে ধারণ করে চলেন এ সৌখিন রিক্সাচালক।

 

আবদুল ওহাবের বাড়ি ঢাকার যাত্রাবাড়ীতে। ৪৫ বছর আগে একমাত্র ছেলে আর স্ত্রীকে নিয়ে পাড়ি জমান এই চট্টগ্রামে। স্ত্রী মারা যাওয়ার পর শেষ সম্বল পঙ্গু ছেলেকে নিয়ে নগরীর বন্দর থানার ইছিন্নার হাটে ভাড়া বাসায় থাকেন।

 

প্রতিবেদনটি দেখার পর সমাজের বিত্তশালীরা সহায়তার হাত বাড়াবে, সাহায্য করবে রিক্সাচালক আবদুল ওহাবকে এমনটাই মনে করছেন স্থানীয় এলাকাবসীসহ সচেতন মহল।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!