ঢাকা শুক্রবার, ০৬ আগস্ট, ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কোরবানি ঈদ উৎসবে গরুর গোশতের নবাবী তেহারি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৪ এএম, ১৫ জুলাই, ২০২১
কোরবানি ঈদ উৎসবে গরুর গোশতের নবাবী তেহারি

আসছে কোরবানির ঈদ আর এই উৎসবে গরুর মাংসের তৈরি নানান রকম খাবার থাকে তার মদ্ধে তেহারি একটি । তেহারি খেতে পছন্দ করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া যাবে না। বিশেষ করে গরুর মাংসের তেহারি। যেহেতু কিছুদিন পরেই কোরবানির ঈদ তাই ঈদের মেন্যুতে গরুর মাংসের তেহারি চাই-ই চাই। আর সেজন্যই গৎবাঁধা তেহারি থেকে কিছুটা ভিন্ন মাত্রার তেহারি রান্নার রেসিপি। ঝটপট দেখে নিন গরুর গোশতের নবাবী তেহারি রান্নার সহজ রেসিপিটি।

উপকরণঃ
– গরু মাংস ১ কেজি – পোলাও চাল ১ কেজি – গোল আলু আধা কেজি – পেঁয়াজ কুঁচি আধা কাপ – আদা বাটা দেড় টেবিল চামচ – রসুন বাটা দেড় টেবিল চামচ – জিরা গুড়া ১ চা চামচ – কাঁচা মরিচ বাটা দুই টেবিল চামচ (ঝাল অনুযায়ী) – গোল মরিচ বাটা আধা চা চামচ – জয়ত্রী বাটা হাফ চা চামচ – জয়ফল বাটা এক চিমটি – বাদাম বাটা হাফ কাপ (যেকোনো বাদাম বাটা হলে চলবে) – গরম মশলা (এলাচি ৪/৫ টা, দারুচিনি ৪/৫ টুকরো) – লবন স্বাদমতো – চিনি আধা চা চামচ – কিসমিস দুই টেবিল চামচ – টক দই দেড় কাপ – ৫/৬ টি আস্ত কাঁচা মরিচ – তেল দেড় কাপ – পানি (গরম হলে ভালো, রান্না শুরুর আগে কিছু পানি গরম করে রেখে দেবেন) ।

পদ্ধতিঃ
মাংস, চাল ও আলু তৈরির প্রিপারেশন - প্রথমে মাংস মাঝারি থেকে ছোটো করে কেটে নিয়ে ভালো করে ধুয়ে টক দই দিয়ে মাখিয়ে আলাদা করে রাখুন ৩০ মিনিট। বাসায় টিক দই না থাকলে এক কাপ দুধে এক টেবিল চামচ ভিনেগার দিয়ে এই দই বানিয়ে নিতে পারেন। - এরপর চাল ভালো করে ধুয়ে পানিতে ১৫-২০ মিনিট ভিজিয়ে আলাদা করে রাখুন। - মাঝারি আকারের গোল আলুর খোসা ছড়িয়ে নিয়ে এবং সামান্য লবন দিয়ে পানিতে আধা সিদ্ধ করে পানি ফেলে দিয়ে আলু গুলো ভাজার জন্য তুলে রাখুন। - একটি প্যানে তেল গরম করে নিয়ে এতে আলুগুলো দিয়ে লালচে করে ভেজে তুলে নিন। তেহারি রান্না - চাল, মাংস এবং আলুর পরিমাণ অনুযায়ী একটি বড় পাত্র নিন। কারণ পাত্র ছোট হলে রান্না নষ্ট হয়ে যেতে পারে। - এরপর পাত্রে তেল গরম করুন এবং এক চা চামচ লবন দিয়ে পেঁয়াজ কুচি এবং আস্ত মরিচ ও দারুচিনি, এলাচি দিয়ে ভালো করে ভাজতে থাকুন। - পেঁয়াজ কুচি নরম হয়ে এলে সব ধরণের মসলা ও বাটা মসলা দিয়ে কষাতে থাকুন। কষানোর সময়েই আধা চা চামচ চিনি দিয়ে দিন। কষানো হলে তেল উপরে উঠে যাবে সুন্দর ঘ্রাণ ছড়াবে। - এরপর এতে মাংস দিয়ে দিতে হবে। মাংস দিয়ে ভালো করে নেড়ে মসলার সাথে মিশিয়ে নিন। এবং ১০ মিনিট দশ মাঝারি আঁচে রেখে দুই কাপ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে মাংস সেদ্ধ করতে থাকুন। মাংস নরম না হলে আরো এক কাপ পানি দিয়ে আবার ঢেকে দিন। - মাংস সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে ভেজে রাখা আলু গুলো দিয়ে দিন। এবার কিসমিস গুলো দিয়ে ভাল করে নেড়ে নিন। - তারপর চাল ছেঁকে নিয়ে মাংসের মধ্যে চাল দিয়ে দিন। চালের উপর হাফ ইঞ্চি পানি দিন। পাশাপাশি আরো কিছু পানি হাতের কাছে রাখুন। পানি বেশীর জন্য তেহারী ঝরঝরে না থেকে নরম এবং গলা গলা হয়ে যেতে পারে। তাই পানি দিতে হবে সাবধানে। - পানি দিয়ে লবণের স্বাদ বোঝার চেষ্টা করুন এবং লাগলে আরও লবণ দিন। এরপর ঢাকনা দিয়ে মিনিট ১৫/২০ অপেক্ষা করুন। মাঝে মাঝে নেড়ে দিতে ভুলবেন না। নেড়ে দেয়ার সময় যদি পানি কম মনে হয় তবে কিংবা চাল শক্ত থাকার সম্ভবনা যদি থাকে তবে আরো পানি দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। - চাল ফুটে সিদ্ধ করে এলে পাত্রের নিচে একটি তাওয়া দিয়ে ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে চুলের ওপর দমে বসিয়ে দিন ১০ মিনিট। - ১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে ওপরে বাদাম, কিশমিশ বা পেঁয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম।

 
একুশে সংবাদ/বর্না