AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ বিশ্ব পরিবেশ দিবস


আজ বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবসের এবছর দিবসের প্রতিপাদ্য- Solutions to Plastic Pollution এবং এবারের স্লোগান- ‍‍`সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ‍‍`।  

 

দেশে অনেকদিন ধরেই প্লাস্টিক দূষণ প্রশ্নে সোচ্চার পরিবেশবাদীরা। তাগিদ দেওয়া হচ্ছে, বিজ্ঞানসম্মত ও সীমিত প্লাস্টিক পন্য ব্যবহারের, বিকল্প হিসেবে পাটপণ্য প্রসারের এবং পরিবেশের জন্য ক্ষতিকারক অন্যান্য সব অনুষঙ্গ এড়ানোর।

 

পাশাপাশি জোর দেওয়া হচ্ছে জলাশয় ও গাছপালা সংরক্ষণসহ মানুষের পরিবেশ সচেতনতা বাড়ানোর ওপর। আর ক্রমে বেড়ে চলা তাপমাত্রা এবং নানা দুর্যোগঝুঁকির মূল কারণ জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে যুতসই ও সুসমন্বিত উদ্যোগ জরুরি বলছেন বিশেষজ্ঞরা।

 

প্লাস্টিক পন্যের যথেচ্ছ ব্যবহারের ফলে পরিবেশ দূষণ ও মানুষের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বাড়তি উদ্বেগ আজ বিশ্বজুড়ে।  তাই পরিবেশ বিপরযয় বা মানব  সভ্যতার বিরাট হুমকি ঠেকাতে যুতসই করমো কৌশলের তাগিদ  উঠেছে জোরেশোরে।


তবে, দীর্ঘ মেয়াদি  সমাধানমূলক পদক্ষেপের দিকে যেতে হবে বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বিভিন্ন প্রোগ্রামে পিভিসি ব্যানার ব্যবহার, প্লাস্টিকের বোতলজাত পানি পরিবেশন বাদ দেওয়া দরকার।  রাস্তা-মাঠ-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা সবুজ কররার কাজটিও করা যেতে পারে স্বেচ্ছা প্রণোদিতভাবেই।

 

সবখানে দেশীয় প্রজাতির ও বিলুপ্তপ্রায় গাছের চারা রোপণ করবার দায়িত্ব পালনে সামাজিক সাংস্কৃতিক সংগঠন এগিয়ে এলে সবুজায়নও সহজ হবে মনে করেন অনেকেই।

 

ব্যক্তি ও সামষ্টিক জীবনে দৈনন্দিন সামাজিক সকল আয়োজনই হয়ে উঠুক পরিবেশবান্ধব- ডাক উঠেছে বিশ্ব পরিবেশ দিবসে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!