AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খালি হাতেই ফিরতে হলো বাঁধনদের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৪৮ পিএম, ১৭ জুলাই, ২০২১
খালি হাতেই ফিরতে হলো বাঁধনদের

ধারণা করা হয়েছিল এই পুরস্কার পাবে ছবিটি। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি টিম রেহানা মরিয়ম নূরের। খালি হাতেই ফিরতে হলো বাংলাদেশি সিনেমা রেহানা মরিয়ম নূর ও তার টিমকে। দক্ষিণ ফরাসি উপকূলে কান উৎসবের ৭৪তম আসরে মূল প্রতিযোগিতা বিভাগে থাকা ‘দ্য ডিভাইড’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষে  প্রথমবার অফিসিয়ালি নির্বাচিত হয়েছিল ‘রেহানা মরিয়ম নূর’ শিরোনামের ছবিটি।

ছবিটি পরিচালনা করেছেন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। গত ৭ জুলাই ‘আ সার্তে রিগা’ বা তরুণ নির্মাতাদের বিভাগে ছবিটি প্রদর্শিত হওয়ার পর থেকেই প্রশংসায় ভাসছিল ছবিটি।

১৬ জুলাই ‘আ সার্তে রিগা’য় ৬টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। এতে সেরা পুরস্কার গ্রান্ড প্রাইজ পায় রাশিয়ান নারী নির্মাতা কিরা কোভালেনকো পরিচালিত চলচ্চিত্র আনক্লেনচিং দ্য ফিস্টস। জুরি প্রাইজ পায় গ্রেট ফ্রিডম (সেবাস্টিয়ান মাইজে), এনসেম্বল প্রাইজ পায় বোন মের (হাফসিয়া হেরৎসি), প্রাইজ অব কারেজ পায় লা সিভিল (তিওডোরা আনা মিহাই), প্রাইজ অব অরিজিনালিটি পায় ল্যাম্ব (ভ্লাদিমির জোহানসন), স্পেশাল মেনশন পায় নচে দে ফুয়েগো (তাতিয়ানা উয়েজো)।

'আঁ সার্তে রিগা' বিভাগে পুরস্কার না পেলেও রেহানা মরিয়ম নূর জিতে নিয়েছে সারাবিশ্বের চলচ্চিত্রবোদ্ধাদের ভালোবাসা। ছবিটি প্রদর্শনীর পর 'স্ট্যান্ডিং অভেশন' পেয়েছিলো৷ দেশে দেশে গণমাধ্যমে লেখা হয়েছে বাংলাদেশি সিনেমার প্রশংসা। যা এদেশের সিনেমার জন্য আশির্বাদ বলেই মানছেন দেশীয় চলচ্চিত্রপ্রেমী ও সমালোচকরা৷

এ সাফল্যকে দেখা হচ্ছে এ দেশীয় চলচ্চিত্রের জন্য অনুপ্রেরণা হিসেবে৷ আজ পুরস্কার আসেনি। কিন্তু যে পথ তৈরি করে দিয়েছে 'রেহানা মরিয়ম নূর' সে পথে হেঁটেই একদিন অনেক বড় স্বীকৃতি আসবে বাংলাদেশে; এই সবার প্রত্যাশা।

তবে একটি সম্ভাবনা এখনো রয়ে গেছে। আগামীকাল কানের ডিরেক্টরস' ফোর্টনাইট অনুষ্ঠানেও ছবিটি পুরস্কার পেতে পারে বলে আশা করা হচ্ছে।

এদিকে জানা গেছে, ‘রেহানা মরিয়ম নূর’ শিগগিরই বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে। কিছুদিন আগে ছবিটির সেলস এজেন্ট হিসেবে যুক্ত হয় ফিল্মস বুটিক। তাদের মাধ্যমেই যৌথভাবে যুক্তরাষ্ট্রের বিতরণের স্বত্ব পেয়েছে দুই প্রতিষ্ঠান।

২০২২ সালে শুরুতে ‘রেহানা মরিয়ম নূর’ মুক্তি পাবে। এরপর একে একে দর্শকের সামনে আসবে ডিজিটাল, হোম ভিডিও ও নন-থিয়েট্রিকাল পদ্ধতিতে। সম্প্রতি এ বিষয়ে গ্রাসশপার ফিল্ম ও ফিল্মস বুটিকের মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে।

আগামীকাল ফ্রান্স ত্যাগ করবে পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও আজমেরী হক বাঁধনসহ ৮ সদস্যের দল।

একুশে সংবাদ/ আরিফ

Link copied!