AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘সালাম সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা চলে গেলেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৫৪ এএম, ৪ জুলাই, ২০২১
‘সালাম সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা চলে গেলেন

রোববার (৪ জুলাই) ভোর ৪টায় ‘সালাম সালাম হাজার সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন । রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গীতিকারের ছেলে ওয়াসিফ-এ-খোদা সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। ইতোমধ্যে তার মা করোনা আক্রান্ত হয়ে একই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ওয়াসিফ-এ-খোদা নিজে এবং স্ত্রীও করোনা আক্রান্ত বলে জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার (১ জুলাই) তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিন দিন চিকিৎসার পর অবশেষে আজ সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

বিবিসির জরিপ অনুযায়ী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গানের তালিকায় সেরা ২০ গানের মধ্যে ১২তম স্থানে রয়েছে ফজল-এ-খোদার লেখা ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি।

ফজল-এ-খোদার লেখা গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘ভালোবাসার মূল্য কতো, আমি কিছু জানি না’, ‘কলসি কাঁধে ঘাটে যায় কোন রূপসী, ‘বাসন্তী রং শাড়ি পরে কোন রমণী চলে যায়, ‘আমি প্রদীপের মতো রাত জেগে জেগে’ ‘প্রেমের এক নাম জীবন’, ‘বউ কথা কও পাখির ডাকে ঘুম ভাঙেরে, ‘খোকন মণি রাগ করে না’।

ছড়াকার হিসেবে লেখালেখি শুরু করেছিলেন ফজল-এ-খোদা। দেশাত্মবোধক, আধুনিক, লোকসংগীত এবং ইসলামিক গান লিখে তিনি প্রশংসা কুড়িয়েছেন।ফজল-এ-খোদা'র কর্মজীবন শুরু হয় বেতারের তালিকাভুক্ত গীতিকার হিসেবে ১৯৬৩ সাল থেকে। ১৯৬৪ সালে টেলিভিশনে তিনি তালিকাভুক্ত হন। শিশু কিশোর সংগঠন শাপলা শালুকের আসরের প্রতিষ্ঠাতা ফজল-এ-খোদা ‘মিতা ভাই’ নামেও পরিচিত। ফজল-এ-খোদার বয়স হয়েছিল ৮১ বছর। ১৯৪১ সালের ৯ মার্চ পাবনা জেলার বেড়া থানার বনগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার তিন ছেলে, সবাই ঢাকাতেই থাকেন।আজ না ফেরার দেশে চলে গেলেন সবাইকে ছেড়ে ।


একুশে সংবাদ/স.টি/বর্না

Link copied!