AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ঘরবন্দি হয়ে পড়ছে শিক্ষার্থীরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:২১ এএম, ১১ অক্টোবর, ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ঘরবন্দি হয়ে পড়ছে শিক্ষার্থীরা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধথাকায় ঘরবন্দি হয়ে পড়ছে শিশু শিক্ষার্থীরা অলস সময় পার করছে। গোপালগঞ্জের মুকসুদপুরে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিদিন কেউ না কেউ আক্রন্ত হচ্ছে। কমলমতি শিক্ষাথীরা করোনা আক্রন্ত হতে পারে সেই ভয়ে বিগত কয়েক মাস যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। 

করোনা ভাইরাসের  কারণে বদলে যাওয়া জীবনযাপনে নানা সমস্যা ও সংকট দেখা দিয়েছে। এরমধ্যে শিশু স্বাস্থ্যর ঝুঁকিও বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশুরা দীর্ঘদিন ধরে ঘরবন্ধি। এই বন্ধতে উপজেলার হাজারও শিক্ষক কয়েক মাস বাড়ীতে থাকতে থাকতে অলসত ধরে বসেছে। আগামিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য সরকার নির্দেশ দিলে যখন খুলবে তখন শিক্ষক ও শিক্ষথীদের এই অলসত জন্য পাঠদানের ক্ষতি ডেকে আনতে পারে। 

শিক্ষথীরা বাড়িতে বসে সময় পার করছে কিন্তু লেখাপড়া তেমন একটা করছে না। স্কুল চলাকালীন শিক্ষাথীদের লেখাপড়ার আগ্রহ থাকে সেইটা এখন নাই। অভিভাবকরা চাপে রাখলেও ফল হচ্ছে না। বছর শুরুতে বিদ্যালয় পাঠদান শুরু হয় সেই নিয়ম অনুযায়ী শিক্ষক স্কুল পাঠদান দিতে প্রতিদিন বিদ্যালয় সময় মতো গিয়ে উপস্থিত হয়। শিক্ষথীদের পাঠদান গ্রহণ করতে সময় মত উপস্থিত থাকে শিক্ষকরা। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পাঠদান দিতে দিতে সময় পার হয়ে যায় বুঝতে পারে না।

করোনা ভাইরাস আসার পর থেকে স্কুলে যাওয়া বন্ধ বাড়িতে বসে সময় পাড় করতে হচ্ছে। বছরের প্রথম দিন নতুন বই শিক্ষাথীদের হাতে তুলে দিয়েছিল সরকার। বই উৎসবের পাশাপাশি সকল শিক্ষাথীদের হাতে নতুন বই পাওয়ার পর আনন্দ করে বই খাতা কলম নিয়ে শিক্ষাথীরা স্কুলে যাওয়া আসা শুরুর পরই শিক্ষাথীদের পড়ানো থেকে বনঞ্চিত হচ্ছেন। 

শিক্ষাথীরা বিদ্যালয়মুখী আগ্রহ হারিয়ে ফেলছে দির্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়। পাঠদান, পরীক্ষা, শিক্ষক নাই এই কারণ অলসত ধরে বসেছে। 

মুকসুদপুর উপজেলায় ৪৪টি উচ্চ মাধ্যমিক শিক্ষাথী ২৬টি দাখিল মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান ১৯৯টি সরকারী প্রাথমিক বিদ্যালয় বিভিন্ন নতুন কিন্টার গার্ডেন কেজি স্কুল ক্যাডেট স্কুল সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সপ্তাহে ৬দিন ক্লাস করানো হয়। বছরে কয়েকটা পরীক্ষা হয় প্রাথমিক শিক্ষা সমাপনীর মতো অষ্টম শ্রেণীর জুনিয়ার স্কুল সাটিফিকেট (জেএসসি) ও জুনিয়ার দাখিল সার্টিফিকেট (জেডিসি), এসএসসি পরীক্ষাও সময় পার হয়ে যায়।

করোনা মহামারীর কারণে এবার ২০২০সালের হলো না।মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে ছেলেমেয়েরা আজ স্কুলে যেতে পারছে না ফলে ছেলেমেয়েরা লেখাপড়া করতে হচ্ছে না হাসতে খেলতে দিন কাটাছে শিক্ষকরা বাড়ীতে বসে অলস সময় দিন পাড় করছে। প্রধান শিক্ষকদের প্রতিদিন কমবেশি বিদ্যালয় অফিসিয়ার কাজকর্ম নিয়ে আসেন উপজেলা শিক্ষা অফিসে। সহকারী শিক্ষকদের কোন কাজ নাই। শিক্ষাথীরা বাড়ীতে সেলেবেস অনুযায়ী অনলাইন, সংসদ টিভিতে নিয়মনিত লেখাপড়া করতেছে কি-না খোজ খবর রাখেনা। খবর নিয়ে জানা গেলো শিক্ষথীরা তেমন আগ্রহ করে দেখছে বা পড়ছে না অভিভাবকদের। তবে শিক্ষাকরা ভাবছে শিক্ষাথীকে পরর্বতী ক্লাসে কীভাবে উর্ত্তীণ করা যায় সে পদ্ধতি খুজছে। এছাড়া নিরাপত্তার কথা বিবেচনা করে সরকার ছুটির মেয়দ আরও  বেড়েছে। এই বিষয় প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার সেকর রঞ্জ ভোক্ত বলেন- শিক্ষকদের বাড়ীতে থেকে একটুও অলসত হওয়ার সুযোগ নাই একটা স্কুলে ১০০জন্য শিক্ষাথী থাকলে ৫জন শিক্ষক ২০জন করে ভাগ করে অনলাইন পাঠদান করাতে হয়। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সব অলসত দুর হয়ে যাবে শিক্ষার্থীদের পাঠদানের জন্য সব শিক্ষক ব্যস্ত হয়ে পড়বে আমরা মনিটরিং করতেছি।

একুশে সংবাদ/এআরএম

Link copied!