AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
প্যারিসে রোডশো

অনুদান নয়, বিনিয়োগ চায় বাংলাদেশ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:০৯ এএম, ২৪ অক্টোবর, ২০২৩
অনুদান নয়, বিনিয়োগ চায় বাংলাদেশ

উদীয়মান ও সম্ভাবনাময় অর্থনীতির বাংলাদেশ। গত দশ বছরে দেশের অর্থনৈতিক ও সামাজিক খাতে অগ্রগতি এবং অভ্যন্তরীণ বাজার যথেষ্ট বড় হয়েছে। অবকাঠামোগত অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। যে বাংলাদেশকে এক সময় অনুদান চাইত, এখন আমরা সাহায্য চাই না, বিনিয়োগ চাই। এখানে পার্টনার খুঁজতে এসেছি। এটাই আজকের পরিবর্তন। ফ্রান্সও এখন বাংলাদেশকে অংশীদার মনে করে।

সোমবার (২৩ অক্টোবর) ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : বাংলাদেশ-ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট প্যারিস’ ২০২৩ শীর্ষক রোডশোতে বক্তারা এসব কথা বলেন। বিদেশি বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরতে বিএসইসি ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে এই রোডশোর আয়োজন করে। সহযোগী হিসেবে রয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও দুই দেশের দূতাবাস।

অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্পবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ইউনেসকোর অ্যাম্বাসেডর খন্দকার এম তালহা, ফ্রান্স বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট পিয়েরে জিন মালগুয়েরেস, বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ও দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং অংশীজনরা অংশগ্রহণ করেন।

মূল প্রবন্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিশ্বে ফ্রান্স একটি বৃহত্তম বাজার। এই বাজারে বাংলাদেশ সম্পর্কে যে তথ্য-উপাত্তের অভাব আছে সেগুলো পৌঁছে দেওয়াই আমাদের উদ্দেশ্য। কারণ বাংলাদেশ সম্পর্কে তারা ভুল তথ্য নিয়ে থাকায় ভালোভাবে পর্যালোচনা করতে পারেনি। এখন তারা জানতে পারছে, বুঝতে পারছে এবং বাংলাদেশকে ফ্রান্স পার্টনার মনে করে। আগে তারা বাংলাদেশকে অনুদান দিত এবং প্যারিসে বাংলাদেশ নিয়ে একটি ডোনেট ক্লাব ছিল। এখন আমরা সাহায্য চাই না। আমরা এখন বিনিয়োগ চাই। এখানে পার্টনার খুঁজতে এসেছি। এটাই আজকের পরিবর্তন।

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরিয়ে মাসদুপিয়ে বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করার চিন্তা করছে প্যারিস। দেড় মাস আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বাংলাদেশ সফর করেছেন। এই সফরে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে, যা দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে সহায়তা করবে।

ফ্রান্স বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট পিয়েরে জিন মালগুয়েরেস বলেন, বাংলাদেশে বিনিয়োগের উদ্দেশ্যে ২০২৪ সালের ফেব্রুয়ারি অথবা মার্চ মাসে ফ্রান্সের বিজনেস ডেলিগেশন যাবে। তারা সেখানের পরিস্থিতি দেখে বিভিন্ন খাতে বিনিয়োগের সিদ্ধান্ত নেবে।

বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ উদীয়মান ও সম্ভাবনাময় অর্থনীতির দেশ। গত দশ বছরে দেশের অর্থনৈতিক ও সামাজিক খাতে অগ্রগতি এবং অভ্যন্তরীণ বাজার বড় হয়েছে। অবকাঠামোগত অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। শ্রমের মূল্য কম এবং বিনিয়োগ করলে মুনাফা সহজে দেশে নেওয়ার সুযোগ রয়েছে।

মাহবুবুল আলম বলেন, গত ১০ বছরে বাংলাদেশের অর্থনীতিতে ঈর্ষণীয় অগ্রগতি হয়েছে। ইতোমধ্যে সব সূচকে আমরা এগিয়েছি। কিন্তু আমাদের অর্থনীতি যে অর্জন ও সম্ভাবনা আছে, উন্নত দেশগুলোর বিনিয়োগকারীদের কাছে তা তুলে ধরা হয়নি। যে কারণে আমাদের দেশে সেভাবে বিদেশি বিনিয়োগ আসেনি। বিদেশি বিনিয়োগ আর্কষণে এ ধরনের রোডশো বড় ভূমিকা রাখবে।

থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডাইরেকটর ইস্তাক আহম্মেদ শিমুল বলেন, আজকের এই ব্যবসায়িক  সম্মেলন সফল হোক, আমি আশা করি এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের শেয়ার মার্কেটসহ অন্যান্য সেক্টরে ফরাসি বিনিয়োগ বহুগুণে বৃদ্ধি পাবে।


একুশে সংবাদ/আএইচভি/এসআর

Link copied!