AB Bank
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জাপানে টয়োটার কারখানা বন্ধ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:০৩ পিএম, ২৯ আগস্ট, ২০২৩
জাপানে টয়োটার কারখানা বন্ধ

জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটরস করপোরেশন জাপানে অবস্থিত তাদের সব অ্যাসেম্বলি প্ল্যান্টের কার্যক্রম বন্ধ করছে। মূলত সিস্টেমগত ত্রুটির জন্য এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি।

 

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উৎপাদন ব্যবস্থায় ত্রুটির কারণে মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেল থেকে জাপানে অবস্থিত তাদের সব অ্যাসেম্বলি প্ল্যান্টের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে টয়োটা।

 

এতে বিশ্বের এই শীর্ষ অটোমেকারের অভ্যন্তরীণ বাজারের উৎপাদন কার্যক্রম স্থবির হয়ে পড়বে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 

উৎপাদন ব্যবস্থার সমস্যার কারণ অনুসন্ধান করা হচ্ছে উল্লেখ করে টয়োটার এক মুখপাত্র বলেছেন,

‘উৎপাদন ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়ার কারণ সাইবার আক্রমণ নয়। মূলত আমাদের প্রোডাকশন কমান্ড সিস্টেমে ত্রুটি দেখা দিয়েছে।’

 

তিনি আরও বলেন, ‘মঙ্গলবার সকাল থেকে ১২টি প্ল্যান্টের কার্যক্রম স্থগিত করা হয়েছে। বাকি দুইটির কার্যক্রম এখনও চলমান। তবে মঙ্গলবারের দ্বিতীয় শিফট থেকে সেই দুইটির কার্যক্রমও স্থগিত করা হবে।’

 

তবে কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার কারণে টয়োটার উৎপাদন কার্যক্রমে কী পরিমাণ প্রভাব পড়বে সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

 

এমনকি ঠিক কবে নাগাদ এই অ্যাসেম্বলি প্ল্যান্টগুলোর উৎপাদন কার্যক্রম আবারও শুরু হবে সে বিষয়ে টয়োটো কিছু স্পষ্ট করেনি বলে জানিয়েছে ব্লুমবার্গ।

 

রয়টার্সের হিসাব অনুসারে, জাপানে অবস্থিত টয়োটার ১৪টি অ্যাসেম্বলি কারখানায় গাড়ি নিমার্তা প্রতিষ্ঠানটির মোট বৈশ্বিক উৎপাদনের এক তৃতীয়াংশ গাড়ি উৎপাদিত হয়।

 

গাড়ি বিক্রির প্রেক্ষিতে টয়োটা বিশ্বের বৃহত্তম গাড়ি নির্মাতা। বছরের প্রথমবার্ধে জাপানে টয়োটার উৎপাদন ২৯ শতাংশ বেড়েছে। যা কিনা গত দুই বছরের মধ্যে প্রথম।

 

রয়র্টাস জানিয়েছে, ছুটির দিন বাদ দিয়ে কর্মদিবসের হিসাব অনুসারে, টয়োটার দাইহাতসু এবং হিনো মডেলের গাড়ি বাদে জাপানে বছরের প্রথমার্ধে দৈনিক গড়ে প্রায় ১৩ হাজার ৫০০ গাড়ি উৎপাদিত হয়েছে।

 

এইবারই প্রথম টয়োটার উৎপাদন কার্যক্রম সাময়িক বন্ধ হয়নি। এর আগেও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিকে কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হতে হয়েছে। গত বছর তাদের একটি সরবরাহকারী প্রতিষ্ঠান সাইবার আক্রমণের শিকার হলে কার্যক্রম সাময়িক বন্ধ রাখে টয়োটা। সে সময়ে একদিন উৎপাদন বন্ধ রাখায় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিকে প্রায় ১৩ হাজার গাড়ি উৎপাদন করতে না পারার লোকসান বইতে হয়।

 

একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা

Link copied!