ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ই-কমার্স প্রতারণা চক্রের দলনেতা সহ ৫ সদস্য গ্রেফতার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৪১ এএম, ১৮ এপ্রিল, ২০২২
ই-কমার্স প্রতারণা চক্রের দলনেতা সহ ৫ সদস্য গ্রেফতার
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ী চুরি প্রতিরোধ টিম বিশেষ অভিযান পরিচালনা করে ই-কমার্স (অনলাইন) প্রতারণা চক্রের দলনেতা সহ ৫ জনকে গ্রেফতার করেছে।

 গত ১৭/০৪/২০২২ তারিখ রাজধানীর হাজারীবাগ থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে লালবাগ বিভাগের গোয়েন্দা পুলিশ।  

গ্রেফতারকৃতদেরা হলো ১। মোঃ বাপ্পি হাসান (২৪), ২। মোঃ আরিফুল হারিসুল (১৯), ৩। মোঃ সোহাগ হোসেন (২২), ৪। মোঃ বিপ্লব শেখ (২৫) ও ৫। নুর মোহাম্মদ (২৮)। গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে বিপুল পরিমাণ ব্যবহার অযোগ্য ও অতি নিন্ম মানের পুরাতন ছেড়া শাড়ি, লেহেঙ্গা, থ্রী পিচ সহ বিভিন্ন পণ্য-সামগ্রী উদ্ধার করা হয়। 


এ সংক্রান্ত বিষয়ে আজ সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার রাজীব আল মাসুদ বলেন,অভিযোগের ভিত্তিতে  গোয়েন্দা লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ী চুরি প্রতিরোধ টিম গোপন সূত্রে সংবাদ পান যে, হাজারীবাগ থানাধীন শংকর পশ্চিম ধানমন্ডি সাকিন্থ বাড়ি নং ৪৮ এর ৪র্থ তলার ফ্ল্যাট ভাড়া নিয়ে ৪/৫ জন অনলাইন প্রতারক চক্রের সদস্য ফেইসবুকে পেইজ খুলে ভালো মানের পণ্যের আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে দেশব্যাপী বিভিন্ন গ্রাহকের চাহিদা মোতাবেক অর্ডার নিয়ে নিন্মমানের/ব্যবহারের অযোগ্য ও নষ্ট মালামাল প্রেরণ করে প্রতারণা করে আসছে। তারা নিন্মমানের/ব্যবহারের অযোগ্য ও নষ্ট মালামাল সহ উক্ত ফ্ল্যাটে অবস্থান করতেছে। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মোঃ বাপ্পি হাসান ও মোঃ আরিফুল হারিসুল স্বীকার করে যে, তারা ফেইসবুকে পেইজ খুলে ভালো মানের পণ্যের আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে দেশব্যাপী বিভিন্ন গ্রাহকের চাহিদা মোতাবেক অর্ডার নিয়ে নিন্ম মানের/ব্যবহারের অযোগ্য ও নষ্ট মালামাল সরবরাহ করে। অনলাইনে প্রতারণা সংক্রান্তে জিজ্ঞাসাবাদ করলে ধৃত বাপ্পি হাসান জানায়।


 উল্লেখিত দুইটি ডিভাইস সহ তাদের হেফাজতে থাকা কালো রংয়ের একটি ল্যাপটপ এর মাধ্যমে তারা পেইজ গুলোতে ভালো মানের শাড়ি, লেহেঙ্গা, থ্রী পিচ ও বিভিন্ন মূল্যবান পণ্য-সামগ্রীর অর্ডার নিয়ে গ্রেফতারকৃত অন্যান্য আসামীদের সহযোগীতায় ব্যবহারের অযোগ্য ও অতি নিন্ম মানের পুরাতন ছেড়া শাড়ি, লেহেঙ্গা, থ্রী পিচ সহ বিভিন্ন পণ্য-সামগ্রী এস এ পরিবহন এ্যালিফ্যান্ট রোড শাখায় কন্ডিশনের মাধ্যমে বুকিং করে অনলাইনে প্রতারণায় টাকা আতœসাৎ করে আসছে। 

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা আরও জানায়, তাদের সহযোগী পলাতক আসামী শাহাজালাল জালাল, মাজহারুল মল্ডল, শরিফুল শেখদের সাথে পরস্পর পরস্পরের যোগসাজশে দীর্ঘদিন যাবৎ অনলাইনে ফেইসবুকে পেইজ খুলে প্রতারণার মাধ্যমে গ্রাহকদের টাকা আত্তসাৎ করে আসছিলো। তারা একটি পেইজ কিছুদিন ব্যবহার করার পর গ্রাহকগণ প্রতারিত হওয়ার ফলে বিভিন্ন বাজে কমেন্ট করায় তারা পরবর্তীতে নতুন পেইজ খুলে একইভাবে প্রতারণা করে। তারা আরো জানায় যে, এস এ পরিবহনের বুকিং ম্যান ও লেবারদের মাধ্যমে প্রতিটি বুকিংয়ে অতিরিক্ত টাকার বিনিময়ে নিয়ম বর্হিভ‚ত ভাবে বুকিং করতো। 

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার জনাব রাজীব আল মাসুদ, বিপিএম মহোদয়ের নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার জনাব হাসান আরাফাত, বিপিএম, পিপিএম এর তত্বাবধানে এবং সহকারী পুলিশ কমিশনার মধুসূুদন দাস এর নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

একুশে সংবাদ/বেলাল দেওয়ান/এইচ আই