AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গোদাগাড়ীতে "কালো সোনা" কেটে নষ্ট করলো দুবৃর্ত্তরা 


গোদাগাড়ীতে

রাজশাহীর গোদাগাড়ীতে কালো সোনা খ্যাত পেঁয়াজের বীজ (থোকা) চারা কেটে নষ্ট করেছে দুবৃর্ত্তরা। উপজেলার গোদাগাড়ী ইউনিয়নের উচলপাড়ায় তিন বিঘা জমিতে পেয়াজের বীজ তৈরীর জন্য চারা রোপন করে। প্রতিটি চারায় বীজের থোকা ধরেছিল । ১৫—২০ দিনের মধ্যে কাটা মাড়াই শেষে পেয়াজ বীজ সংরক্ষণ করা যেত। এমন সময় শক্রতার জেরে দুর্বত্তরা তিন বিঘা পেঁয়াজ বীজের চারার মুড়ি কেটে নষ্ট করে দিয়েছে।

শনিবার (৯ মার্চ) সরজমিনে গিয়ে দেখা যায়, জমিতে কেটে ফেলা পেঁয়াজ বীজ। সাংবাদিক দেখে দেখে হাউ মাউ করে কান্নাকাটি করতে থাকে কৃষক আব্দুল্লাহ। পেঁয়াজ বীজ দানার গাছের মাথাগুলো এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে। এ ঘটনায় কৃষক মোঃ আব্দুল্লাহ গোদাগাড়ী থানায় সাধারণ ডায়েরি করেছে।

গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল মতিন বলেন, সাধারণ ডায়েরিতে সন্দেহভাজন হিসেবে দুইজনের নাম রয়েছে। তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কৃষক আব্দুল্লাহ বলেন, তিনি শিক্ষকতার পাশাপাশি প্রতি বছর তিনবিঘা জমি বর্গা নিয়ে পেঁয়াজের বীজের চাষ করে আর্থিকভাবে লাভবান হয়ে আসছে। চলতি মৌসুমে উৎপাদিত পেঁয়াজ বীজ বিক্রি করে ১২ লক্ষ টাকা আয় হতো। কিন্তু পেঁয়াজ বীজের চারা নষ্ট হয়ে যাওয়ায় ৭ লক্ষ টাকা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে এই কৃষক।

এদিকে উপজেরা কৃষি কর্মকর্তা মরিয়ম আহমেদ ক্ষতিগ্রস্থ পেয়াজ বীজের জমি পরিদর্শন করেছে। তিনি ক্ষতিগ্রস্থ পেঁয়াজ বীজের নমুনা দেখে বলেন,আগামী তিন সপ্তাহের মধ্যে জমি থেকে পেয়াজ বীজের উৎপাদন পাওয়া যেত।


একুশে সংবাদ/ম.হ.প্র/জাহা

 

Link copied!