AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মেলা দেখতে গিয়ে ভারতের কারাগারে ১০ বাংলাদেশি


Ekushey Sangbad
রাঙামাটির জেলা প্রতিনিধি
০১:২১ পিএম, ১৫ জানুয়ারি, ২০২৪
মেলা দেখতে গিয়ে ভারতের কারাগারে ১০ বাংলাদেশি

পাসপোর্ট ছাড়াই ভারতের ত্রিপুরা রাজ্যে পৌষ সংক্রান্তি মেলায় বেড়াতে গিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে আটক হয়ে কারাগারে গেছেন বাংলাদেশি ১০ যুবক। তাদের সবার বাড়ি রাঙামাটির লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নের।

শুক্রবার (১২ জানুয়ারি) তাদের আটক করে বিএসএফ। পরে আদালতের মাধ্যমে ২৫ দিনের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- রবিউল, মো. ইসমাইল, সোহেল, হাসান, আল আমিন, আবদুল জলিল, মো. বেলাল, সুমন, আব্দুস সালাম ও মো. শামসুদ্দিন।

দণ্ডপ্রাপ্ত আল আমিনের ভাই মো. মনির হোসেন বলেন, গত শুক্রবার আমরা ৩২ জন ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার তীর্থমুখ এলাকায় ডুম্বুর লেকে পৌষ সংক্রান্তি মেলায় যাই। বাংলাদেশ থেকে প্রতি বছর অনেকেই এই মেলা দেখতে যায়। গত শুক্রবার দুই ভাগে ভাগ হয়ে আমরা মেলা থেকে ফিরছিলাম। কিন্তু পরে জানতে পারি ওরা বিএসএফের হাতে আটক হয়েছে।

আটকের বিষয়টি নিশ্চিত করে আটারকছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অজয় মিত্র চাকমা সোমবার (১৫ জানুয়ারি) সকালে বলেন, ভারতের ত্রিপুরা রাজ্যে পৌষ সংক্রান্তি পূজা উপলক্ষ্যে একটি মেলা হয়। প্রতি বছর রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় ভারতের সীমান্ত দিয়ে অনেক মানুষ এই মেলায় যাতায়াত করে। তেমনি আমার ইউনিয়ন থেকেও অনেকে এই মেলায় গিয়েছে। কিন্তু শুক্রবার মেলায় যাওয়ার পথে কোনো এক বাংলাদেশি বিএসএফকে লক্ষ্য করে গুলতি ছুড়ে, এতে তারা ক্ষিপ্ত হয়ে ধরপাকড় শুরু করে। সেই ধরপাকড়ে শুক্রবার দুপুরে আমার ইউনিয়নের ১০ জনকে আটক করে বিএসএফ। পরে তাদেরকে পুলিশের হাতে তুলে দিলে আদালতের মাধ্যমে তাদের ২৫ দিনের কারাদণ্ড হয়।

তিনি আরও বলেন, তাদের কারও কাছেই পাসপোর্ট ও ভিসা ছিল না। বর্তমানে তারা গন্ডাঝড়া কারাগারে আছে। ২৫ দিনের কারাদণ্ড শেষে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফেরত দেওয়া হবে বলে জানতে পেরেছি।

প্রসঙ্গত, প্রতি বছর পৌষ সংক্রান্তিতে ভারতের ত্রিপুরা রাজ্যে পূজা উপলক্ষ্যে মেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেই মেলায় অংশ নেন।


একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা

 

Link copied!