AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নান্দাইলে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়; উদ্বিগ্ন অভিভাবক


নান্দাইলে এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়; উদ্বিগ্ন অভিভাবক

ময়মনসিংহের নান্দাইলে এইচএসসি পরীক্ষার ঘোষিত ফলাফলে উপজেলার কলেজগুলোর ফলাফল বিপর্যয় দেখা দিয়েছে। 

একটি সরকারিসহ আটটি কলেজের মধ্যে জিপিএ ৫ পেয়েছে মাত্র ২ জন ও কারিগরী শাখা থেকে জিপিএ পেয়েছে ৫ জন। এছাড়া বরিল্লা কেরামত আলী একে উচ্চ বিদ্যালয় ও কলেজে ৪৬জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছে মাত্র দুইজন। 

কলেজগুলোর এ ধরনের ফলাফলে সন্তুষ্ট নন অভিভাবকরা। নিয়মিত তদারকির অভাবেই এ ফলাফল বিপর্যয় বলে মনে করছেন তাঁরা।

জানা গেছে, উপজেলার একমাত্র সরকারি শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রী কলেজ থেকে এ বছর ৪৪৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছেন ২১২ জন, পাশের হার ৪৭%। জিপিএ-৫ নেই একটিও। এ কলেজের কারিগরী শাখায় পাসের হার ৯৩.১৫ ও জিপিএ ৫ পেয়েছে ৫ জন। 

সমুর্ত্ত জাহান মহিলা ডিগ্রি কলেজের পাশের হার ৬২%। জিপিএ ৫ পেয়েছে ১ জন। খুররম খান চৌধুরী ডিগ্রি কলেজ থেকে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে ৩০৪ জন। এরমধ্যে পাশ করেছে মাত্র ১০০ জন। তবে কেউ জিপিএ ৫ পায়নি। বরিল্লা কেরামত আলী (এ কে)উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ৪৬ জন পরীক্ষায় অংশ গ্রহনণ করলেও পাশ করেছেন মাত্র ২ জন। 

ওই কলেজের অধ্যক্ষ রোসমত আরা বলেন, কলেজের আভ্যন্তরীণ পরীক্ষায় শিক্ষার্থীরা ভালো করছে। কিন্তু মূল পরীক্ষায় কেন এমন হলো তা তিনি বুঝতে পারছেন না। মুশুল্লী কলেজে পাশের হার ৪৭%। এ কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছেন মাত্র ১ জন। আনোয়ারুল হোসেন খান চৌধুরী মহিলা কলেজ ও উপজেলার প্রত্যন্ত এলাকা সিংরইল ইউনিয়নে অবস্থিত আব্দুল হাই কলেজ দুটির পাশের হার ২৫% । তাদেরও কোন জিপিএ ৫ নেই।

ফলাফল সম্পর্কে জানতে চাইলে মুশুল্লী কলেজের অধ্যক্ষ মইনুল হোসেন আরজু জানান,তিনি এ ফলাফলে খুশি নন। অধ্যক্ষ আরও জানান, নির্বাচনী পরীক্ষায় যারা অকৃতকার্য হয় বা যারা পরীক্ষায় অংশগ্রহণ করেনা প্রভাবশালীদের চাপে পড়ে সে সব শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে হয়। এতে করে ভালো ফলাফল আশা করা যায়না। 

নান্দাইলের সরকারি শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) বাদল কুমার দত্ত জানান, দীর্ঘদিন ধরে কলেজের অর্ধেক শিক্ষকের পদ খালি পড়ে আছে। কোন কোন বিভাগে একজনও শিক্ষক নেই, তা ছাড়া শিক্ষার্থীদেরও মনোযোগ কমে গেছে। 

এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা অরুন কৃষ্ণ পাল বলেন, ফলাফল কেন এমন হচ্ছে তা নিয়ে প্রতিষ্ঠান প্রধানদের সাথে আমরা আলোচনায় বসবো। সমস্যা উত্তরণের চেষ্টা করব।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!