AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পঞ্চগড়ে বিদ্যালয়ের অবৈধ নিয়োগ বাতিলের দাবীতে বিক্ষোভ


Ekushey Sangbad
ডিজার হোসেন বাদশা, পঞ্চগড়
০৫:৪৮ পিএম, ১৮ নভেম্বর, ২০২৩
পঞ্চগড়ে বিদ্যালয়ের অবৈধ নিয়োগ বাতিলের দাবীতে বিক্ষোভ

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় একটি বিদ্যালয়ের অবৈধ নিয়োগ পরীক্ষা নিতে গিয়ে স্থানীয়দের তোপের মুখে পড়ে পরীক্ষা স্থগিত করেছে কমিটি। 

শনিবার (১৮ নভেম্বর) বিকেলে আটোয়ারী উপজেলার ডাংগীর হাট আদর্শ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনাটি ঘটে।

জানা যায়, বিদ্যালয়টিতে শনিবার দুপুরে আয়া ও পরিচ্ছন্ন কর্মী পদে নিয়োগ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এসময় স্থানীয় জমিদাতা (৩৭ শতক) হাজেরা খাতুন নিয়োগ পরীক্ষা স্থগিতের দাবীতে বিদ্যালয় মাঠে উপস্থিত হয়ে কান্নাসহ আর্তনাদ শুরু করেন। পরে নিয়োগ পরীক্ষার সময় নিয়োগ বাতিলের দাবীতে বিদ্যালয়ের মাঠে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে স্থানীয়রা।

এসময় জমিদাতা হাজেরা খাতুন অভিযোগ করে বলেন, গত ২২ বছর আগে বিদ্যালয়ে ৩৭ শতক জমি দান করেন তিনি। সে সময় বিদ্যালয় কমিটি ও প্রধান শিক্ষক একটি রেজুলেশনের মাধ্যমে হাজেরা খাতুনের পরিবারের এক সদস্যকে বিদ্যালয়ে চাকুরি দেয়ার আশ্বাস দেন। তবে দীর্ঘ ২২ বছর পর বিদ্যালয়ের আয়া ও পরিচ্ছন্ন কর্মী পদে নিয়োগ দেয়ার উদ্যোগ নেয়া হয়। পরে নিয়োগ প্রকাশের পর হাজেরার মেয়ে মোস্তাকিমা বেগম আয়া পদে আবেদন করেন। কিন্তু ওই পদে চাকুরির জন্য গোপনে তার কাছে ৮ লক্ষ টাকা দাবী করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন ও সহকারী শিক্ষক আব্দুল জব্বার। পরে গরু ছাগল বিক্রি করে হাজেরা খাতুন ৩ লক্ষ টাকা তাদের কাছে জমা করলেও তারা অন্য প্রার্থীকে অধীক অর্থের বিনিময়ে গোপনে নিয়োগ নিশ্চিত করে। আমরা এর সুষ্ঠু বিচার চেয়ে মানববন্ধন কর্মসূচী পালন করেছি।

পরিবারের অন্য সদস্যরা অভিযোগ করে বলেন, জমির বিনিময়ে আমাদের রেজুলেশনের মাধ্যমে চাকুরি দেয়ার কথা ছিল। কিন্তু আমাদের কাছে টাকা নেয়ার পরেও এখন অধীক অর্থের বিনিময়ে তারা অন্যজনকে নিয়োগ দিচ্ছে। আমরা এ ঘটনার তিব্র নিন্দা জানিচ্ছি। একই সাথে নিয়োগ পরীক্ষা বাতিল করার জন্য মানববন্ধন কর্মসূচী পালন করেছি।

এদিকে ডাংগীর হাট আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, জমির বিনিময়ে চাকুরি দেয়ার নামে গত ২২ বছর আগে একটি রেজুলেশন করা হয়। কিন্তু পরে জানতে পারি বিষয়টি অবৈধ। তাই আমাদের নিয়োগ প্রকাশ হওয়ার পর ওই পরিবারের সদস্যদের আবেদন করতে বললে আজকে পরীক্ষা নেয়ার কথা ছিল। এর মাঝে এই পরিস্থিত তৈরি! তবে টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করেন সহকারী শিক্ষক আব্দুল জব্বার।

আটোয়ারী উপজেলা শিক্ষা অফিসার লুৎফুল কবির মো কামরুল হাসান জানান, নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে বিদ্যালয়ে উত্তেজনা পরিস্থিতি বিরাজ করলে বিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে পরীক্ষা স্থগিত করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!