AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাঘাইছড়িতে জাতীয় ইঁদুর নিধন অভিযান; রাসায়নিক সার-বিজ বিতরণ


বাঘাইছড়িতে জাতীয় ইঁদুর নিধন অভিযান; রাসায়নিক সার-বিজ বিতরণ

৩১ অক্টোবর  আজ ২০২৩-২৪ অর্থ মৌসুমে জাতীয় ইঁদুর নিধন অভিযান ও প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে  সরিষা, চিনাবাদাম, ভুট্টা, সূর্যমুখী বোরো ধান ও রাসায়নিক সার  উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রনোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ শুরু হয়েছে। এসময় ৮ টি ইউনিয়ন  ১ টি পৌরসভা সহ সর্বমোট ৪৫০ জনকে এসব উপকরণ দেয়া হয়। 

বাঘাইছড়ি উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের উদ্যোগে কৃষি উপকরণ বিতরণের উদ্বাধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি কৃষি। দেশের জিডিপিতে কৃষি খাতের অবদান ১১.৫২ শতাংশ। দেশের সামষ্টিক অর্থনীতিতে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ, মানব সম্পদ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তায় এই খাতের  ভূমিকা অনস্বীকার্য। কিন্তু  ক্রমহ্রাসমান কৃষি জমি থেকে দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য জোগান বর্তমানে এক বিরাট চ্যালেঞ্জ। ফসল উৎপাদনের ক্ষেত্রে বন্যা, খরা, ক্ষতিকারক পোকামাকড় ও রোগবালাই ছাড়াও ইঁদুর প্রতিনিয়তই কৃষকের কষ্টার্জিত ফসল এর ব্যাপক ক্ষতি করছে। কৃষকসমাজ তাদের সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু দেখা যায় কৃষকের উৎপাদিত ফসলের একটি বড় অংশ ইঁদুর দ্বারা নষ্ট হয়।

 বাঘাইছড়ি  উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমা আক্তার এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, উপ সহকারী উদ্ভিদ কৃষি কর্মকর্তা  তোফায়েল আহমেদ, উপ সহকারী কৃষি কর্মকর্তা ছিছি মনি চাকমা, পৌর  কাউন্সিলর রুবেল চাকমা,

এসময়  বক্তব্য রাখেন বাঘাইছড়ি  উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার উপজেলা ভাইস চেয়ারম্যান  আব্দুল কাইয়ুম ও  উপ কৃষি কর্মকর্তা তোফায়েল আহম্মদ।

 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!