AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উল্লাপাড়ায় আগাম ফুল কপি আবাদ শুরু


উল্লাপাড়ায় আগাম ফুল কপি আবাদ শুরু

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষকেরা এখন আগাম করে সবজি ফসলের ফুল কপি আবাদে জমিতে চারা লাগাচ্ছেন। সদর উল্লাপাড়া ইউনিয়নের নাগরৌহা মাঠে এরই মধ্যে একাধিক কৃষক জমিতে ফুল কপির চারা লাগিয়েছেন।

 

উপজেলা কৃষি অফিস থেকে জানানো হয় এবারের গ্রীষ্মকালীন মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকায় ১ হাজার ১৪০ হেক্টরে নানা সবজী ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা আছে । আর শীতকালীন সবজী ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ৪৬৫ হেক্টর পরিমাণ জমিতে । এর মধ্যে ফুল ও পাতা কপি ৮ দশমিক ৯ হেক্টরে আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

 

উল্লাপাড়া উপজেলার সদর উল্লাপাড়া ইউনিয়নের নাগরৌহা গ্রামের মাঠে প্রায় পনেরো জন কৃষক তাদের জমিতে বিভিন্ন সবজী ফসলের আবাদ করে থাকেন । এবারে সবজী ফসলের আবাদ করার মানসে এরইমধ্যে কয়েকজন কৃষক ফুল কপি বীজতলা করেন। এরা শীত ও গ্রীষ্মকালীনের মাঝামাঝি সময়ে ফুল কপি ফসল বাজারে বেচতে বীজতলা করেছেন। এখন নিজস্ব বীজতলার ফুল কপি চারা লাগাচ্ছেন।

 

কৃষক মেহের আলী বিঘা দুয়েক জমিতে ফুল কপি আবাদ করবেন। তিনি মঙ্গলবার বিকেলে চারা লাগানোকালে প্রতিবেদককে বলেন ২৯ দিন বয়সি চারা জমিতে লাগানো শুরু করেছেন। তিনি আরো বলেন জনা দশেক কৃষক কপি চারা লাগাচ্ছেন । এরাও কপি ফসলের আবাদে জমি তৈরী দুচারদিন পর থেকেই শুরু করবেন বলে জানানো হয়।

 

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকদের আবাদ করা নানা সবজী ফসল বিভিন্ন হাট বাজারে কেনাবেচা হয়। এবারে আগাম করে সবজী ফসলের আবাদকারী কৃষকদেরকে অনেকেই এরইমধ্যে ফুল কপি চারা লাগাচ্ছেন। সব ধরণের ফসলের আবাদে তার বিভাগ থেকে কৃষকদের সাথে যোগাযোগ ও পরামর্শ দেওয়া হয়।

 

একুশে সংবাদ/সা.স.প্র/জাহা

Link copied!