AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর প্রকৌশলী শামীমকে বদলি


গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর প্রকৌশলী শামীমকে বদলি

জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে অনিয়ম-দুর্নীতির প্রতিবেদন প্রকাশের পর বদলি করা হলো মৌলভীবাজার জেলার জুড়ীতে কর্মরত পিডিবি’র উপ-সহকারী প্রকৌশলী আনসারুল কবির শামীমকে। তার অনিয়ম-দুর্নীতি নিয়ে বিভিন্ন গনমাধ্যমে বেশ কয়েকটি রিপোর্ট প্রকাশের পর বিষয়টি পিডিবি’র উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। অবশেষে বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিউবি সিলেট অঞ্চলের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আব্দুল কাদির ও বিতরণ বিভাগের উপ-পরিচালক মোঃ আরাফাত-আল-মাজিদ ভূঁইয়া স্বাক্ষরিত এক দপ্তরাদেশে তাঁর বদলির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

পিডিবির দুর্নীতিবাজ এ কর্মকর্তার বদলির খবরে জুড়ী উপজেলার সাধারণ গ্রাহকরা স্বস্থির নিঃশ্বাস ফেলেছেন। এছাড়াও ভুক্তভোগী অনেক সাধারণ গ্রাহক মিষ্টি বিতরণ করেছেন। এসময় তারা এ কর্মকর্তার অনিয়ম দুর্নীতির বিচার চেয়ে চাকুরী থেকে অপসারণ দাবি করেন।

 

গনমাধ্যমে প্রকৌশলী আনসারুল কবির শামীমের দুর্নীতির বিষয়ে সংবাদ প্রকাশিত হলে বৃহস্পতিবার (১৭ আগস্ট) উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভায় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা পিডিবির এ দুর্নীতিবাজ প্রকৌশলীর বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তোলেন। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিংকু রঞ্জন দাস বলেন, পিডিবির এ কর্মকর্তা দীর্ঘ দিন জুড়ীতে থাকার সুবাদে দুর্নীতির সীমা লংঘন করেছেন। তাকে অবিলম্বে এ উপজেলা থেকে অপসারণের করে দুর্নীতি অনিয়মের বিচার দাবি করেন।

 

সদর জায়ফরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম রেজা ক্ষোভ প্রকাশ করে বলেন, এত অনিয়ম দুর্নীতির পরও এ কর্মকর্তা জুড়ীতে ৯ বছর ধরে বহাল আছেন। গত কয়েকদিন আগে অনিয়মের মাধ্যমে এ কর্মকর্তা একজন মুক্তিযোদ্ধার বাড়ীর লাইন কেটে নিয়ে এসেছে। মুক্তিযুদ্ধারাও তার হাত থেকে রেহাই পাচ্ছে না।

 

পূর্বজুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল ইসলাম রুয়েল বলেন, আমার ইউনিয়নের হতদরিদ্র আব্দুল বারী নামের এক কৃষককে ১৪ হাজার টাকার বিনিময়ে বৈধ মিটার না দিয়ে অন্য নামের আরেকজনের মিটার সংযোগ দেয় পিডিবির এ কর্মকর্তা। পরবর্তীতে কয়েকমাস পর এ সংযোগ অবৈধ আখ্যা দিয়ে ৮৭ হাজার টাকার মামলা দিয়ে ওই কৃষক কে জেল খাটান পিডিবির এ কর্মকর্তা। সভায় ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলীম সেলু এ কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির বিষয়টি তুলে ধরে অবিলম্বে তার অপসারণসহ বিচার দাবি করেন।

 

ঠিকাদার ও আওয়ামী লীগ নেতা জামাল উদ্দিন বলেন, আমারা তার বদলিতে খুশি হলেও তার দুর্নীতি ও অপকর্মের বিচার চাই।

 

জানা যায়, ২০১৪ সালের মে মাসে মৌলভীবাজার জেলার জুড়ীতে যোগদান করে ৯ বছর ধরে একই অফিসে কর্মরত প্রকৌশলী আনসারুল কবির শামীম। নানা দূর্নীতির অভিযোগে ২০২০ সালে কর্তৃপক্ষ তাকে বদলি করলেও তদবির করে অদৃশ্য হাতের ইশারায় ৩ মাসের মাথায় আবারও ফিরে আসেন জুড়ীতে।

 

অনুসন্ধানে জানা যায়, দীর্ঘদিন এক উপজেলায় কর্মরত থাকার সুবাদে নিজ অফিসে গড়ে তুলেছিলেন শক্তিশালী সিন্ডিকেট। নানা অজুহাতে সাধারণ গ্রাহকদের মিটার কেটে এনে মামলার ভয় দেখিয়ে মোটা অংকের ঘুষ দাবি করতেন শামীম। চাহিদা অনুযায়ী টাকা না পেলে গ্রাহকদের মামলা দিয়ে হয়রানির অভিযোগ রয়েছে ভুরিভুরি। তার মামলার অত্যাচারে অনেকে ইতিমধ্যে নিঃস্ব হয়েছেন। নিজ অফিসকে তার ব্যক্তিগত ব্যবসায় পরিণত করেছিলেন এ কর্মকর্তা।

 

জুড়ী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পিডিবির আবাসিক প্রকৌশলী কবির আহমদ বদলির বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রকৌশলী শামীমের বিরুদ্ধে বেশ কয়েকজন গ্রাহক অনিয়ম ও দুর্নীতির লিখিত অভিযোগ করেছেন‌। অভিযোগ গুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

জুড়ীর উপ-সহকারী প্রকৌশলী আনসারুল কবির শামীমের হবিগঞ্জে বদলির বিষয়টি নিশ্চিত করে পিডিবির সিলেট বিভাগের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আব্দুল কাদির বলেন, অনিয়ম দুর্নীতি করে কেউ ছাড় পাবে না। প্রকৌশলী শামীমের বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্তাধীন রয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!