AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘পার্বত্য চুক্তি অবাস্তবায়নে পাহাড়ে অশান্তি আজো রয়ে গেল’


Ekushey Sangbad
নিউটন চাকমা, রাঙামাটি
০৫:৫৪ পিএম, ২০ মে, ২০২৩
‘পার্বত্য চুক্তি অবাস্তবায়নে পাহাড়ে অশান্তি আজো রয়ে গেল’

পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির প্রধান সহযোগী ছাত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)-র ৩৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে ছাত্র ও জন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

আজ (২০ মে) শনিবার রাঙামাটি শহরস্থ রাঙামাটি জিমনেসিয়াম মাঠ সংলগ্নে সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও ২৯৯ নং আসনের সাবেক সাংসদ সদস্য ঊষাতন তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য নাজমুল হক।

উষাতন তালুকদার বলেন, পার্বত্য চট্টগ্রামের অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি জটিলতা পার্বত্য চুক্তি অবাস্তবায়ন। পার্বত্য চুক্তি বাস্তবায়িত হলে পাহাড়ে  কোন সম্প্রদায়ে অস্থিতিশীল পরিবেশ হতোনা। চুক্তি অবাস্তবায়নের ফলে আজো সেই ২৫ বছরের আগের মতো রয়ে গেলো। যেকারনে পার্বত্য  চট্টগ্রামে এই চুক্তির মুল ধারাগুলো অবাস্তবায়িত থাকায় সেই সমাধান এখনো সম্মুখীন। তাছড়া এই  সমস্যা একটি রাজনৈতিক সমস্যা। এটি রাজনৈতিকভাবে সরকারের স্বদিচ্ছাই সমাধান না করতে হবে। অথচ এই সমাধান অন্যভাবে সমাধানের চেষ্টা চালাচ্ছে সরকার ও তার আমলাকারীরা।

 

তিনি আরো বলেন, পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন, ভূমি অধিকার নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল যুব সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। সেজন্য এই আন্দোলনে স্থায়ী সমাধান প্রতিষ্ঠার লক্ষ্যে ছাত্র ও যুব সমাজকে এগিয়ে আসার বারংবার অনুরোধ জানিয়েছেন সাবেক এই এমপি উষাতন তালুকদার।

বাংলাদেশ জাসদ এর সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য নাজমুল হক বলেন, পাহাড়ের বাক স্বাধীনতা খর্ব করা হয়েছে। পাহাড়ি ছাত্র পরিষদের ৩৪ তম প্রতিষ্ঠা বার্সিকী উপলক্ষে সম্মেলনে বিভিন্ন স্থানে পোষ্টার,  দেয়ালের চিকা স্লোগানগুলো রাতের আধারে মুছে ফেলা হয়েছে।

 

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র মৈত্রীর অতুলন দাশ আলো, হিল উইমেন্স ফোডারেশনের ম্রানুচিং মারমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, থোয়াইক্যা জাই চাক।

 

সমাবেশের জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও দলীয় সংগীতের মাধ্যমে দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সমাবেশটি শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সহ সভাপতি ও রাঙামাটির সাবেক এমপি ঊষাতন তালুকদার।

 

সমাবেশটি সফল করতে রাঙামাটির জেলার বিভিন্ন ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা থেকে হাজার হাজার পাহাড়ি ছাত্র/ছাত্রী ও গন্যমান্য ব্যক্তিবর্গরা অংশগ্রহন করেন।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!